কুমিল্লা দক্ষিনাঞ্চলের সব’কটি উপজেলার সবর্ত্র কালের বিবর্তন
স্টাফ রিপোর্টারঃ
আধুনিকতা ও দ্বীনহীনতার ছোবলে হারিয়ে যাচ্ছে মুসলিম সমাজের গ্রামবাংলার ঐতিহ্য সকালের মক্তবগুলোতে শিশু-কিশোরদের আরবী শিক্ষা।প্রতিদিন ভোরে কিংবা সকালে শীত অথবা গরম কালে সূর্য তার আলোক রশ্মি ছড়ানোর আগেই গ্রামাঞ্চলের আঁকা বাঁকা পথ দিয়ে আরবী শিক্ষার জন্য ছোট ছোট শিশুরা দল বেঁধে ফোরকানিয়া মাদ্রাসা, স্থানীয় মসজিদ কিংবা ছোট্ট পরিসরে গড়ে উঠা মক্তব্যগুলোতে যাওয়ার পরিবেশ নানাহ কারনে এখন আর চোখে পড়ে না। সবই এখন আধুনিক প্রযুক্তির যুগে অনেকটাই অতীত ভুলে গেছে।এছাড়াও করোনাসহ নানাহ আগ্রাসনে সকালের মক্তবগুলোতে আরবী শিক্ষাদান দিনে দিনে বন্ধ হয়ে আসছে।

স্থানীয় একাধিক সূত্র জানায়, একটা সময় এ অঞ্চল জুড়ে সকাল বেলায় আরবী শিক্ষার শ্রুতি মধুর সুরে মুখরিত হয়ে উঠতো এ জনপদ। এমনকি ছেলে-মেয়ের শ্বশুর পক্ষের তাদের পছন্দ করতে এসে আরবী শিক্ষার কথা জানতে চাইতো। গ্রামের গৃহবধু কিংবা মায়েরাও ভোরে ফজর নামাজ পড়ে গুন গুন করে কোরআন তেলোয়াত ও দোয়া দরুধ পড়ে স্বামী সংশার ও দেশের জন্য আল্লাহর কাছে দোয়া করতো কিন্তু এখন আর সেই রকম দেখা যায়না। বর্তমানে আধুনিক প্রযুক্তির সংগে তাল মিলিয়ে এই যুগের প্রজন্মের অনেকেই হয়তো ওইসব দৃশ্যগুলোর গল্প মনে করে বিশ্বাস করতে চাইবে না। বিশেষ করে আধুনিক প্রযুক্তি, পশ্চিমাদুনিয়াসহ পাশ্ববর্তী দেশের ডিজিটাল নগ্ন সংস্কৃতির, আমাদের দেশের নানাহ ইসলামী ধর্মীয় বিধি-বিধান ও বিভাজনের ফলে সকাল বেলার এই শিক্ষা মাধ্যমটির ব্যাপক ক্ষতি হয়েছে এবং হচ্ছে। আমরা মুসলমানরা তা অনুধাবন করতে না পারলেও ইসলাম বিরোধী শক্তিগুলো ঠিকই বুঝতে পেরেছে। যেমন সকালে মক্তবগুলোতে শিশু-কিশোরদের প্রাতঃকালীন আরবী শিক্ষা ব্যবস্থার প্রভাব সার্বিক ক্ষেত্রে অত্যন্ত ফল প্রসু।
কিন্তু এখন আর হয়না কারন এই দেশের প্রত্যক্ষ এলাকায় কেজি স্কুল নামে স্কুল আছে ঐ স্কুলের কারনে আমাদের বাচ্চাদের আরবি লেখাপরা বন্ধ হয়ে গেছে তাই এই কেজি সময় পরিবর্তন করলে দেশের সকল গ্রামের মক্তবগুলো আবার চালু হবে ইনশাআল্লাহ। তবে এটা করতে সারা বাংলাদেশের সকল রাজনৈতিক নেতাকর্মীদের একসঙ্গে বসে আলোচনা করে উপরমহলের সাথে যোগাযোগ করে দিন না হয় বাংলাদেশের ইসলাম ধর্মকর্মের অনেক ক্ষতিগ্রস্ত হয়ে যাবে এবং হচ্ছে। অপরদিকে জেলা দক্ষিনাঞ্চলের সবকটি উপজেলার ইসলামী ফাউন্ডেশন পরিচালিত ইসলামী শিক্ষা কেন্দ্র গুলো নিয়ে চলছে বির্তক।

নিউজটি শেয়ার করুনঃ