নওগাঁয় তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করছে কোম্পানিগুলো
নওগাঁ জেলা প্রতিনিধিঃ
তামাকজাত দ্রব্য ব্যবহারকারী ও তরুণ প্রজন্মকে ধূমপান ও তামাকের দিকে আকৃষ্ট করার জন্য নওগাঁ জেলা শহর উপজেলার হাট-বাজারগুলোতে মোদিখানা ও চায়ের দোকানগুলোতে তামাক নিয়ন্ত্রণ আইন লংঘন করছে তামাক কোম্পানিগুলো। এসব দোকানগুলোতে ও বিক্রয় কেন্দ্রের কোম্পানির ব্রান্ডিং রঙ ও লোগো সম্বলিত শোকেস ও ক্যাশ বাক্সের ওপর তামাকজাত কোম্পানির স্টীকার, পোস্টার লাগিয়ে ও বিড়ি সিগারেটের খালি প্যাকেট সাজিয়ে তামাক সেবীদের আকৃষ্ট করছে এমন তথ্য উঠে এসেছে নওগাঁর প্রজন্ম মানবিক অধিকার উন্নয়ন কেন্দ্রর জরীপে।
তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ সম্পর্কিত আইনে উল্লেখ আছে, প্রিন্ট বা ইলেক্ট্রোনিক্স মিডিয়া বাংলাদেশ প্রকাশিত কোন বই, লিফলেট, হ্যান্ডবিল, পোস্টার, ছাপানো কাগজ বিলবোর্ড ও সাইনবোর্ড অন্য কোনভাবে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করবে না বা করাইবে না । তামাকজাত দ্রব্যের বিক্রয় স্থলে যে কোন উপায়ে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করিবে না বা করাবেন না। তামাকজাত দ্রব্যেও বিক্রয়স্থলে যে কোন উপায়ে তামাকজাত দ্রব্যেও বিজ্ঞাপন প্রচার করিবেন না করাইবেন না।

আইনে এইসব নিষেধ করা থাকলেও তা মানা হচ্ছে না বলে রিপোর্টে উঠে এসেছে। সংস্থার রিপোর্টে জানা যায়, তামাক সেবীদের আকৃষ্ট করতে এ সমস্ত দোকানপাট গুলোতে কোম্পানির প্রচার প্রদর্শন করা হলেও স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের নজরদারি এবং আইনি পদক্ষেপ দেখা যাচ্ছে না। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তামাকজাত দ্রব্যের বাজারজাত ও সেখানে আইন এর বিধি-বিধান মেনে চলার জন্য প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কঠোর নজরদারির দাবি জানিয়েছে সংস্থাটি। তামাক কোম্পানিগুলো যেভাবে আইন লঙ্ঘন করে চলেছে, এতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন অপসারণ করার পরেও কোম্পানিগুলো আবার বিজ্ঞাপন প্রদান করে। তামাকের বিজ্ঞাপন প্রচারের দায়ে ছোট দোকানিদের যে অর্থ জরিমানা করা হয় সে অর্থ কোম্পানিগুলো দোকানিদের দিয়ে দেয়। যার ফলে দোকানিরা আবারও বিজ্ঞাপন প্রচারে উৎসাহিত হয়। তাই এ ব্যাপারে আরও কার্যকরী পদক্ষেপ গ্রহন করতে হবে বলে স্থানীয় একজন এনজিওকর্মী জানান। তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন এবং বিক্রয়কেন্দ্রে তামাক কোম্পানির হস্তক্ষেপ নিয়ন্ত্রণ, তামাকদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘন করে বিক্রয়স্থলে তামাকজাত পণ্য প্রদর্শন বন্ধে আরও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলে তিনি মন্তব্য করেন।

নিউজটি শেয়ার করুনঃ