সীতাকুণ্ডে সমুদ্র থেকে অবৈধভাবে বালি উত্তোলন বন্ধ করলো উপজেলা প্রশাসন
আবদুল মামুন,সীতাকুণ্ড উপজেলা প্রতিনিধিঃ
চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ৫নং বাড়বকুণ্ড ইউনিয়নের সমুদ্র থেকে অবৈধ ভাবে বালি উত্তোলনের কাজ বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। বেশ কিছুদিন ধরে ক্যাপিটাল নামে একটি এলপি গ্যাস পেট্রলিয়াম লিমিটেড রাতের আঁধারে ড্রেজারের মাধ্যমে সমুদ্র থেকে অবৈধভাবে বালি উত্তোলন করে কৃষি জমি ভরাট করছিল। এই বালি উত্তোলন এর কারণে একদিকে পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে অন্যদিকে শত শত একর চাষাবাদ উপযোগী নাল জমি ধ্বংস হচ্ছে। এই ঘটনায়
গতকাল (২২জানুয়ারি) দৈনিক নব দেশ বার্তা পত্রিকায় সংবাদ প্রকাশের পর আজ রবিবার (২৩ জানুয়ারী) বিকালে ঘটনাস্থলে গিয়ে স্থায়ীভাবে বালি উত্তোলন কাজ বন্ধ করলেন উপজেলা প্রশাসন। বালি উত্তোলন বন্ধের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আশরাফুল আলম।

তিনি বলেন, গত কয়েকদিন ধরে বাড়বকুণ্ড সমুদ্র উপকূল এলাকায় বড় বড় বিশাল আকৃতির পাইপ দিয়ে সমুদ্রে ড্রেজার মেশিন স্থাপন করে বালি উত্তোলন করে আসছিল ক্যাপিটাল নামে একটি প্রতিষ্ঠান। এই বালি উত্তোলনের কারণে দুই দিকে ক্ষতি হচ্ছে, এক দিকে পরিবেশ তার ভারসাম্য হারাচ্ছে, অন্যদিকে বালি ভরাটের কারণে ফসলি জমি কমছে। বিভিন্নভাবে নির্দেশ দেওয়ার পর এই প্রতিষ্ঠান বালি উত্তোলন বন্ধ না করায় বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে আমরা আজ তাদের বালি উত্তোলন স্থায়ীভাবে বন্ধ করেছি। এ সময় আমরা লম্বা লম্বা কিছু পাইপ কেটে দিয়েছি।আমাদের আসার খবর পেয়ে প্রতিষ্ঠানটির সকল লোকজন পালিয়ে যায়। এরপর বালি উত্তোলনের চেষ্টা করলে আমরা কঠোর পদক্ষেপ গ্রহণ করব।

নিউজটি শেয়ার করুনঃ