সীতাকুণ্ডে শিবচতুদর্শী মেলা উপলক্ষে তীর্থযাত্রীদের আগম শুরু
আবদুল মামুন,সীতাকুণ্ড উপজেলা প্রতিনিধিঃ
প্রায় ৫০০শত বছরের ঐতিহ্যবাহী চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় তিন দিনব্যাপী শিব চতুদর্শী মেলা শুরু হচ্ছে (২৮ফেব্রুয়ারী) সোমবার থেকে। বিশ্বের সনাতন ধর্মীয় জনসাধারণের ঐতিহ্যবাহী সীতাকুণ্ডের চন্দ্রনাথ তীর্থ একটি অতি পবিত্র ও গুরুত্বপূর্ণ স্থান যা মেলা হিসেবে পরিচিত হলেও এটি মুলত ধর্মপ্রাণ হিন্দুদের একটি ধর্মীয় অনুষ্ঠান। দেশ বিদেশ থেকে লাখ লাখ মানুষের সমাগম হতো বিধায় কালক্রমে এটি বিশাল মিলন মেলায় রূপান্তরিত হয়েছে।

সুপ্রাচীনকাল থেকে শিবচতুদর্শী মেলায় দেশ-বিদেশের বিভিন্ন জেলা থেকে লাখ লাখ ভক্তকুল মেলায় আগমন ঘটে। ২৮ ফেব্রুয়ারী থেকে ২ মার্চ শিব চতুদর্শী এবং ১৭-১৮ মার্চ দোল পূর্ণিমা অনুষ্ঠিত হবে। করোনা পরিস্থিতি ভালো থাকায় এবার মেলায় প্রায় ১৫ থেকে ২০ লক্ষ তীর্থযাত্রীর আগমন ঘটবে বলে জানান মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী। মেলা কমিটির পক্ষ থেকে বিভিন্ন সুবিধাজনক স্থানে পানীয় জলসহ ৩০ টি স্থায়ী-অস্থায়ী টয়লেট ব্যবস্থাপনার চেষ্টা প্রক্রিয়াধীন রয়েছে। সীতাকুণ্ড বটতলী কালি মন্দির থেকে ইকোপার্ক হয়ে চন্দ্রনাথ মন্দির, বাড়বকুণ্ড ও লবণাক্ষে যাতায়াতের জন্য বিশেষ যানবাহনের ব্যবস্থা করা হয়েছে।

মেলা সুন্দর, সুশৃংখল ও সুষ্ঠুভাবে সম্পূর্ণ করার জন্য সবধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। খাবার পানি, মেডিকেল টিম, ফায়ার সার্ভিস, অস্থায়ী টয়লেটের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বটতলী কালি মন্দির হতে ইকোপার্ক হয়ে চন্দ্রনাথ মন্দির, বাড়বকুণ্ড ও লবণাক্ষ যাতায়াতের জন্য যানবাহনের ব্যবস্থা করা হয়েছে। আইন-শৃংঙ্খলা রক্ষার জন্যে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। মোতায়েন থাকবে প্রায় সাড়ে ৪শত পুলিশসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী।

নিউজটি শেয়ার করুনঃ