রাসুল (দ.)’র আদর্শ ও নূরানী আওলাদগণের পরিপূর্ণ অনুসরণই বিশ্ব মানবতার শান্ত্মি ও মুক্তির গ্যারান্টি

হোসেন মিন্টুঃ

গাউসিয়া কমিটি বাংলাদেশ বরকল ইউনিয়ন শাখার ব্যবস্থাপনায় গাউসে জামান তৈয়্যব শাহ (রহ)’র ৩০তম ওরস মোবারক উপলক্ষে সুন্নিয়তকে প্রাতিষ্ঠানিক রূপদানে আওলাদে রাসূল গাউসে যামান হাফেজ কারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ রাহমাতুলস্নাহি আলাইহির অবদান শীর্ষক সেমিনারে এডভোকেট মোসাহেব উদ্দীন বখতিয়ার বলেন, রাসুলে করিম (দ.) যে অনুপম আদর্শ ও নূরানী আওলাদ রেখে গেছেন তার পরিপূর্ণ অনুসরণের মধ্যেই বিশ্ব মানবতার শান্ত্মি ও মুক্তির গ্যারান্টি। প্রিয় রাসুলের নূরানী আওলাদ হুজুর কিবলা তৈয়্যব শাহ (রহঃ) জীবদ্দশায় জশনে জুলুছে ঈদে মিলাদুন্নবী (দরম্নদ) প্রবর্তন করে বিশ্ব মুসলমানদের ঐক্য-সংহতি ও ভ্রাতৃত্ব প্রদর্শনের যে নিদর্শন দিয়ে গেছেন তা কালে কালে বিস্ত্মৃতি লাভ করে চলেছে উলেস্নখ করে হুজুর কিবলাহর জীবনদর্শন চর্চার জন্যে বর্তমান প্রজন্মের প্রতি আহ্বান করেন তিনি।

মৌলভীবাজারস্থ মোস্তফা কনভেনশন হলে প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট মোসাহেব উদ্দীন বখতিয়ার উপরোক্ত আহবান জানান। বরকল ইউনিয়ন গাউসিয়া কমিটির সভাপতি আলহাজ্ব মুহাম্মদ আবু তাহেরের সভাপতিত্বে সেমিনারে প্রবন্ধকার ও মুখ্য আলোচক ছিলেন সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সৈয়দ মুহাম্মদ জালাল উদ্দীন আল আজাহারি বলেন, ইসলামের পরিভাষায় হুজুর কিবলা তৈয়্যব শাহ (রহঃ) ছিলেন জামানার গাউস ও মুজাদ্দিদ তথা শতাব্দী শ্রেষ্ঠ সংস্কারক। হুজুর কিবলাহ তৈয়্যব শাহ (রহঃ) বাংলার প্রত্যন্ত্ম অঞ্চলে ইসলামের সঠিক শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি, তাহজিব-তমদ্দুনকে ছড়িয়ে দিয়ে সকল বাতুলতার বিরম্নদ্ধে মুসলমানদের পরিশুদ্ধ ঈমান-আক্বিদা সংস্করণের সময়োচিত পদক্ষেপে বাঙ্গালিদের চিরঋণী করে গেছেন বলে তিনি মন্ত্মব্য করেন। হুজুর তৈয়্যব শাহ (রহঃ) প্রতিষ্ঠিত গাউসিয়া কমিটি সময়ের চাহিদা মোতাবেক পরিশুদ্ধ, খোদাভীরম্ন-তাকওয়াবান সমাজ কায়েমে এগিয়ে যাচ্ছে উলেস্নখ করে তিনি নতুন প্রজন্মের প্রতি জ্ঞানের পরিস্ফুটন ঘটিয়ে খোদাপ্রদত্ত দায়িত্ব পালনে নিবেদিত থাকতে আহ্বান জানান।

বরকল গাউসিয়া কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ আলী আক্কাস ও যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ আরমানুর রশিদের যৌথ সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন প্রস্তুতি কমিটির আহ্বায়ক উপাধ্যক্ষ মাওলানা মুহাম্মদ মামুন উদ্দীন সিদ্দিকী।

বিশেষ অতিথি ছিলেন অধ্যাক্ষ শাহ খলিলুর রহমান নিজামি (মা.জি.আ), বরকল ইউপি চেয়ারম্যান মুহাম্মদ আবদুর রহিম চৌধুরী, মাওলানা ক্বারী মুহাম্মদ ফেরদাউসুল আলম খান আলকাদেরী, আলহাজ্ব মুহাম্মদ নজরম্নল ইসলাম, অধ্যাক্ষ মাওলানা এটিএম আবদূস ছত্তার, মুহাম্মদ মোজাম্মেল হক তালুকদার।

সেমিনারে বক্তব্য রাখেন, মুহাম্মদ ফোরকানুল আলম সওদাগর, মুহাম্মদ মিজানুর রহমান, জি এম শাহাদত হোসাইন মানিক, মুহাম্মদ আব্দুল মতিন, মাওলানা মুহাম্মদ গিয়াস উদ্দীন কাদেরী। উপস্থিত ছিলেন, হাজী মুহাম্মদ শের আলী খান, জাবেদ মুহাম্মদ গাউস মিল্টন, হাজী মুহাম্মদ ফেরদৌস আলম, মুহাম্মদ সরোয়ার উদ্দীন, মুহাম্মদ সোলাইমান সিকদার, আলহাজ্ব মুহাম্মদ সাঈদ ইবনে খায়ের, জি এম জাহেদুল আলম, মাওলানা আবুল হোসেন, মাওলানা রম্নহুল আমিন আলকাদেরী, মুহাম্মদ হাবিবুর রহমান, মাওলানা মোস্তাফিজুর রহমান কাদেরী, মুহাম্মদ নুরম্নল ইসলাম মিন্টু, মুহাম্মদ শহিদুল ইসলাম, মুহাম্মদ মোরশেদুল আলম সিকদার, মুহাম্মদ ওসমান শাহাদাত, হাফেজ মুহাম্মদ সেকান্দর ইসলাম, মুহাম্মদ আব্দুল মুবিন, মুহাম্মদ গিয়াস উদ্দীন টিপু, মাওলানা মুহাম্মদ মিজানুল হক, মুহাম্মদ বেলাল উদ্দীন হিরম্ন, মুহাম্মদ দিদারম্নল আলম, তানভীর হোসেন তারেক প্রমুখ।

অনুষ্ঠানের প্রারম্ভে পবিত্র খতমে গাউসিয়া শরীফ আদায় করা হয় এবং মিলাদ-কিয়াম, মুনাজাত ও তাবারম্নক বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

দৈনিক নব দেশ বার্তা / ইসলামিক

নিউজটি শেয়ার করুনঃ