সবকিছুর দাম বৃদ্ধি হয়েছে “বাস মিনিবাসের শ্রমিকদের বেতন বাড়েনি”

চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

চট্টগ্রাম সহ সারাদেশে ২/৩ বার তেলের দাম বৃদ্ধি করেছে সরকার, বৃদ্ধি করা হয়নি গার্মেন্টসের ভাড়াকৃত রির্জাভ সার্ভিস বাস-মিনিবাসের ভাড়া। অভিযোগ করেন, চট্টগ্রাম মহানগরী বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতাকর্মীরা।

মহানগরীর বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক আব্দুল মালেক(মানিক) এর কাছে জানতে চাইলে তিনি দৈনিক নব দেশ বার্তা কে বলেন, বৈদেশিক রেমিটেন্স আহরণকারী গার্মেন্টস শ্রমিক কর্মচারিদের যাতায়াতের কাজে ব্যবহারিত হচ্ছে রির্জাভ সার্ভিস বাস-মিনিবাস, তেলের দাম বৃদ্ধি করেছে সরকার বৃদ্ধি করা হয়নি গার্মেন্টসের ভাড়াকৃত রির্জাভ সার্ভিস বাস-মিনিবাস শ্রমিকদের বেতন, বারবার জেলা প্রশাসক সহ সকল দপ্তরে স্বারক লিপি প্রদান করার পরেও রির্জাভ বাসের ভাড়া বৃদ্ধি করা হয়নি। তিনি বলেন, রির্জাভ সার্ভিস বাস মিনিবাস গাড়ির ভাড়া বৃদ্ধি সহ বিভিন্ন সমস্যা সমাধানের জন্য আমরা মালিক-শ্রমিক সদস্যরা সবাই মিলে অতিকষ্টে জীবনযাপন করে আসছি।

বিগত ২/১১/ ২০২১ মহাব্যবস্থাপনা পরিচালক কে,ই,পি,জেড স্বারক নং ৬ ও মহাব্যবস্থাপনা পরিচালক সি,ই,পি,জেড স্বারক নং ৭ বরাবরে দুটি পত্র দিয়েছিলাম উক্ত পত্রের মধ্যে ৫ নং ক্রমিকের সার্ভিস এর প্রতিটি গন্তব্য স্থানের ভাড়ার তালিকা দেওয়ার অনুরোধ করা হয়েছিল, কিন্তু ভাড়ার তালিকার পত্রগুলোর ভালো-মন্দ কোন উত্তর আজ ও আমরা পাইনি।

তিনি বলেন, নিম্নে কিছু স্থানের বর্তমান কন্টাকটারের কর্তৃক ভাড়া দেওয়ার তালিকা উল্লেখ করা হয়েছে, নারিকেল তলা সিমেন্ট ক্রসিং কাটগড় ২০০ টাকা। আকমল আলী রোড হাসপাতাল গেইট বন্দরটিলা ২৫০/ টাকা ফ্রিপোট মোড় ৩০০/ টাকা মাইলের মাথা সল্টগোলা ক্রসিং ৪০০/ টাকা পোর্ট কলোনী ৫০০/ টাকা বড়পুল মোড় ৬০০/ টাকা
ব্যাপারীপাড়া চৌমুহনী দেওয়ানহাট নয়াবাজার ৭০০/ টাকা, টাইগারপাস মোড় ৭৫০ টাকা, ওয়ারলেন্স কলোনী ওয়াসা জিসি ২ নং গেইট নিউমার্কেট কোতোয়ালী মোড় ৮০০/টাকা, অলংকার কর্লেরহাট চকবাজার মুরাদপুর বদ্দারহাট মোড় ৯০০/ টাকা এবং ১১,১২,১৩,১৪ ও ১৫নং ঘাট এয়ারপোর্টে ৫০০/ টাকা, কন্টোল মোড়, সিবীচ মোড় ৩০০/ টাকা, চরপাড়া রাস্তার মোড় ২৫০ / টাকা, খালপাড় মোড় ১৫০/ টাকা বলে জানিয়েছেন।

বাস মিনিবাস মালিক অদুদ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, বিগত দিন হতে এই ভাড়া নিয়ে আসছি, আগে ডিজেল এর দাম ছিল ৮০টাকা বর্তমানে সেই ডিজেলের দাম বাড়িয়েছে লিটার প্রতি ৩৪ টাকা সর্বমোট এক লিটার ডিজেলের দাম হয়েছে ১১৪ টাকা, বাড়ানো হয়নি রির্জাভ বাস ও মিনিবাসের ভাড়াগুলো, এতে করে বাস মালিক ও শ্রমিকরা ঠিকমত নিজের পরিবার চালাতে হিমসিম খেতে হচ্ছে, সরকার প্রতিটি পদে পদে সব জিনিসের দাম বৃদ্ধি করলেও, আমরা বাস ও মিনিবাস মালিকরা গার্মেন্টস কর্মীদের যাতায়াত করাতে বড় ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে, তেলের দামের সাথে সাথে সরকার বাস মিনিবাস গুলোর ভাড়া বৃদ্ধি করলে বাস মিনিবাস মালিক ও শ্রমিকরা তাদের পরিবার পরিজন নিয়ে সচ্ছলভাবে চলতে পারবে।

মালিক-শ্রমিকদের একটাই দাবী সরকার তেলের দাম বৃদ্ধির সাথে বাস মিনিবাসের ভাড়া বৃদ্ধি করে আমাদের ভালো ভাবে জীবন-যাপনের সুযোগ সৃষ্টি করা হোক।

দৈনিক নব দেশ বার্তা / অর্থনীতি

নিউজটি শেয়ার করুনঃ