কারবালার চেতনায় ইনসাফভিত্তিক মানবিক সমাজ গড়তে হবে

হোসেন মিন্টুঃ

আনজুমানে কাদেরীয়া চিশতীয়া আজিজিয়া বাংলাদেশ এর উদ্যোগে নগরীর টিএন্ডটি রোডস্থ খাজা বখতিয়ার উদ্দীন কাকী (রহ.) আজিজিয়া জামে মসজিদে শাহাদাতে কারবালা মাহফিল আজ ১৯ আগস্ট শুক্রবার অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন দরবারে কাদেরিয়া চিশতিয়া আজিজিয়া আলিয়া শরিফের সাজ্জাদানশিন ছিপাতলী জামেয়া গাউসিয়া মুঈনীয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ পীরে তরিকত আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিন আলকাদেরী।

এতে অতিথি ছিলেন রাজনীতিবিদ-আইনজীবী অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল। তিনি বলেন, বর্তমানে সারা বিশ্বে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট চলছে। এ সংকট মনুষ্যসৃষ্ট। ফিলিস্তিনিদের ওপর জঘন্য নির্মমতা চালাচ্ছে ইসরাইল। মিয়ানমারেও চলছে নিরীহ মুসলমানদের ওপর গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধ। মজলুম মানবতার আর্তনাদ শোনা যাচ্ছে দেশে দেশে। কারবালার চেতনায় দেশ ও বিশ্বে চলমান অন্যায় অরাজকতা জুলুমযজ্ঞ রুখে দিতে হবে। ইনসাফভিত্তিক মানবিক সমাজ গড়তে হবে।

সভাপতির বক্তব্যে আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিন বলেন, মহররম মাসেই পৃথিবীর সৃষ্টি। পৃথিবীর বিনাশও হবে এই মহররমের জুমার দিবসে। গরিবের জন্য হজ্বের দিন হচ্ছে জুমার দিবস। আল্লাহর দরবারে এই দিনে যাই ফরিয়াদ জানানো হবে তাই কবুল হবে। আজকের চরম এই বৈরী সময়ে আল্লাহর দরবারে সমগ্র মানবজাতির শান্তি-সমৃদ্ধির জন্য ফরিয়াদ জানাতে হবে আমাদের।

নবপ্রতিষ্ঠিত হযরত খাজা বখতিয়ার উদ্দিন (রহ.) আজিজিয়া জামে মসজিদে জুমার নামাজের সূচনা করা হয়। মাহফিলে বক্তব্য রাখেন, ইসলামী চিন্তাবিদ মাওলানা ইয়াসিন আনসারী আল মাদানী, মাওলানা আবু ইউসুফ, শাহজাদা মাওলানা শরীফুদ্দীন আনসারী, হাজী দোস্ত মোহাম্মদ, হাজী জয়নাল আবেদীন সওদাগর, মাওলানা ফেরদৌসুল আলম আজিজি, সাহাব উদ্দিন সেলিম, মুহাম্মদ নিজাম উদ্দিন, আলহাজ্ব ইয়াছিন দুলাল, শাহজাদা মুহাম্মদ গোলাম কাদের, মাস্টার নেজাম উদ্দিন, অধ্যাপক মুহাম্মদ মাহফুজ, অধ্যাপক আলী আজগর, মাওলানা আদনান, আবু মোহাম্মদ আরিফ, মুহাম্মদ রফিকুল ইসলাম, মুহাম্মদ আজিম, মুহাম্মদ রাশেদুল ইসলাম, মাওলানা মুহাম্মদ আদনান, শায়ের হাবিব উল্লাহ। মাহফিল সঞ্চালনায় ছিলেন মাওলানা জাশেদুল ইসলাম প্রমুখ। মিলাদ কিয়াম শেষে দেশ ও বিশ্ববাসীর শান্তি কল্যাণ কামনায় মুনাজাত করা হয়।

নিউজটি শেয়ার করুনঃ