বঙ্গবন্ধু হত্যাকান্ডের পেছনে দলীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীদের শাস্তির দাবি

হোসেন মিন্টুঃ

১৯৭৫ সালে ১৫ আগস্ট সংঘঠিত সপরিবরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকান্ড সাধারণ কোন ঘটনা নয়, এ হত্যাকান্ডের নেপথ্যে কাজ করেছে সুদূর প্রসারী পাকিস্তান ও তাদের আন্তর্জাতিক মিত্র এবং বাংলাদেশি এজেন্টরা।

সদ্য স্বাধীনতা অর্জনকারী বাংলাদেশ অত্যন্ত অল্প সময়ের মধ্যে একটি যুদ্ধ বিধ্বস্ত দেশকে পুর্নগঠন করে উন্নয়ন অগ্রতির ধারায় ফিরিয়ে আনতে বঙ্গবন্ধু ২য় বিপ্লবের কর্মসূচি সাম্রাজ্যবাদীদের মাথা ব্যাথার কারণ হয়ে উঠে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পরাজয়কে মেনে নিতে পারেনি, তাই পাকিস্তান পরাজিত হতে যাচ্ছে এটা জেনেও বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে থেকেই বঙ্গবন্ধুর হত্যার ষড়যন্ত্র শুরু হয়।

পাকিস্তান ও তাদের আন্তর্জাতিক মিত্ররা বঙ্গবন্ধুকে হত্যার জন্য বাংলাদেশের প্রতি বিপ্লবী প্রতিক্রিয়াশীল বেসামরিক আমলাদের পাশাপাশি সেনা বাহিনীর কতিপয় কর্মকর্তাকে বেছে নেয়। সামরিক ব্যক্তিদের মধ্যে নেপথ্যে থেকে যিনি ১৯৭৫ সাথে ১৫ আগস্টের কু্য সংঘঠনের কাজ করেছে তাদের মধ্যে জিয়াউর রহমান অন্যতম।

বঙ্গবন্ধু হত্যাকান্ডের পেছনে দলীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীদের স্বরূপ উন্মোচন ও শাস্তির দাবি জানিয়ে প্রয়োজনে কমিশন গঠনের জন্য মতামত ব্যক্ত করেন। চট্টগ্রামস্থ স্থানীয় প্রেস ক্লাবের এস. রহমান হলে আজ ১৯ আগস্ট’ ২২ শুক্রবার বিকাল ৫টায় বঙ্গবন্ধু পরিষদ চট্টগ্রাম জেলার শাখার উদ্যোগে ১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে “বঙ্গবন্ধুর হত্যাকান্ড: দেশীয়-আন্তর্জাতিক পরিপ্রেক্ষিতে ও সংশ্লিষ্টতা” শীর্ষক আলোচনা সভায় সংগঠনের সভাপতি অধ্যাপিকা বেগম সৈয়দা তাহেরার সভাপতিত্বে এবং অধ্যক্ষ কফিল উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় বক্তাগণ উপরোক্ত মন্তব্য করেন।

উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ডা. মো. আইয়ুবুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রী এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স’র প্রফেসর ড. দানেশ মিয়া, দর্শন বিভাগের প্রফেসর ড. এফ এম এনায়েত হোসেন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়ো-টেকনোলজি বিভাগের সহযোগি অধ্যাপক ড. আদনান মান্নান।

উক্ত আলোচনা সভা পূর্বে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয় এবং বঙ্গবন্ধুকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন অধ্যাপক মাহবুবুর রহমান।

নিউজটি শেয়ার করুনঃ