১৬১জন মেধাবী শিক্ষার্থীকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

গোপালগঞ্জ জেলা প্রতিনিধিঃ

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রাজপাট ইউনিয়ন পরিষদে ‍ফিউচার ব্রাইট কম্পিউটার লার্নিং প্রজেক্টের আওতায় গরীব মেধাবী শিক্ষার্থীদের ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

ইউনিয়নের চেয়ারম্যান মিল্টন মিয়া কুটু’র ব্যক্তিগত অর্থায়নে সার্বিক তত্বাবধায়নের কাজ করছে গণ-কল্যাণ সংস্থা (জিকেএস) নামে একটি সংগঠন।

ইউপি চেয়ারম্যান মিল্টন মিয়া বলেন, গরীব মেধাবী শিক্ষার্থীরা অর্থের অভাবে কম্পিউটার প্রশিক্ষণ নিতে পারে না। তারা যাতে প্রশিক্ষণ নিয়ে জাতির কল্যাণে কাজ করে দেশকে এগিয়ে নিতে পারে এজন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে প্রতিটি গ্রামে ছাত্র-ছাত্রীদের তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ দিতে পারলে এসব শিক্ষার্থীরা একদিন হয়ে উঠবে ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন সহায়ক।

প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ বাস্তবায়ন করতে হলে সামগ্রিক সকল উন্নয়নের পাশাপাশি আমাদের মানব সম্পদ উন্নয়নের দিকে মনোযোগী হতে হবে। কারণ মানবসম্পদ উন্নয়নই প্রকৃত উন্নয়ন।

সংস্থাটির পরিচালক রাকিব সরদার বলেন, ১ আগষ্ট থেকে ১২টি ডেস্কটপ ও ৮টি ল্যাপটপ এবং একটি বড় মনিটরের মাধ্যেমে কম্পিউটারের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে ১৬১ জন ছাত্র-ছাত্রীকে। এরমধ্যে ৬৯ জন ছাত্রী এবং ৯২ জন ছাত্র রয়েছে। এদের সবাই বিভিন্ন স্কুল কলেজে পড়ালেখা করে। তিন মাসব্যাপী এসব শিক্ষার্থীদের এ প্রশিক্ষণ দেয়া হবে।

পর্যায়ক্রমে উপজেলার প্রত্যেক ইউনিয়নে এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষে আমাদের কার্যক্রম প্রক্রিয়াধীন। সরকার ও সকল মানুষের সহযোগিতা পেলে এ জেলার প্রতিটি ইউনিয়নে এ ধরণের কার্যক্রম পরিচালনার মাধ্যমে বেকার যুবকদের প্রশিক্ষিত ও দক্ষ জনগোষ্ঠিতে পরিণত করতে পারবেন বলে আশা করেন তিনি।

প্রশিক্ষণার্থী আশিকুজ্জামান সৈকত, রইচ মুন্সী, বিশ্বজিত বাড়ৈ, তিন্নি, তিশা ও সুবর্ণাসহ কথা হয বেশ কয়েকজনের সাথে তারা জানান, গ্রামে থেকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ পাবেন তারা এটা ভাবতেই পারেননি।

গরিব কৃষক পরিবারের সন্তান হয়ে খুব সহজে ও বিনামূল্যে প্রশিক্ষণ নিতে পারছেন এজন্য চেয়ারম্যানের এই মহোতী উদ্যোগেকে সাধুবাদ জানান। ভবিষ্যতে দেশের কল্যাণে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তারা।

নিউজটি শেয়ার করুনঃ