নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ শহর দিল্লি

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ

ভারতের রাজধানী দিল্লিতে গত বছর প্রত্যেক দিন গড়ে অন্তত দু’জন নাবালিকা ধর্ষণের শিকার হয়েছে। দেশটির মেট্রোপলিটন শহরগুলোর মধ্যে দিল্লিই নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ শহর। মঙ্গলবার ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়েছে, গত বছর দিল্লিতে নারীদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় ১৩ হাজার ৮৯২টি মামলা হয়েছে। যা আগের বছরের তুলনায় ৪০ শতাংশ বেশি।

২০২১ সালে দিল্লিতে নারীদের বিরুদ্ধে অপরাধের ৯ হাজার ৭৮২টি মামলা দায়ের হয়েছিল।প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী দিল্লিতে গত বছর প্রতিদিন দু’জন করে নাবালিকা ধর্ষণের শিকার হয়েছে।

নারীদের বিরুদ্ধে অপরাধ সংঘটনে দিল্লির পরই রয়েছে অর্থনৈতিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাই। এ ধরনের ৫ হাজার ৫৪৩টি মামলা হয়েছে এ শহরে।

তৃতীয় স্থানে থাকা বেঙ্গালুরুতে হয়েছে ৩ হাজার ১২৭টি মামলা। মোট ১৯টি মহানগরীতে হওয়া এ ধরনের মামলার ১২ দশমিক ৭৬ শতাংশ নথিবদ্ধ হয়েছে মুম্বাইয়ে। আর বেঙ্গালুরুতে হয়েছে ৭ দশমিক ২ শতাংশ মামলা।

এদিকে এনসিআরবির রিপোর্ট বলছে, কলকাতার প্রতি লাখ জনসংখ্যার মধ্যে দেশের বাকি শহরের তুলনায় সবচেয়ে কম অপরাধের ঘটনা ঘটেছে। এর ভিত্তিতেই সবচেয়ে নিরাপদ শহরের তালিকার শীর্ষে উঠে এসেছে কলকাতার নাম।

কলকাতায় প্রতি লাখ মানুষে নথিভুক্ত অপরাধ ১০৩.৪। এই সংখ্যা গত বছরের তুলনায় আরও কমেছে। গত বছর এই সংখ্যা ছিল ১২৯.৫।

নিউজটি শেয়ার করুনঃ