চির আলোকবর্তী মানুষ হিসেবে আলহাজ্ব ইঞ্জিনিয়ার আবদুল খালেক প্রজন্মের মাঝে বেঁচে থাকবে

হোসেন মিন্টুঃ

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীর সুযোগ্য প্রতিষ্ঠাতা, খ্যাতিমান মনীষী, আলোকিত ব্যক্তিত্ব ইঞ্জিনিয়ার আলহাজ্ব মোহাম্মদ আবদুল খালেকের ৬০ তম মৃতু্যবার্ষিকীর স্মরণ সভা ও গণি রশিদ স্মৃতি পাঠাগারকে বই বিতরণ গতকাল ২৬ সেপ্টেম্বর সন্ধ্যায় বীর মুক্তিযোদ্ধা এম. আবু ছালেহ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি বাবুল কান্তি দাশের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা ভানুরঞ্জণ চক্রবর্তী। সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আসিফ ইকবালের পরিচালনায় এতে আলোচনায় অংশ নেন রাজনীতিবিদ মোঃ নাছির উদ্দীন, স্বপন সেন, শিক্ষক অজিত কুমার শীল, কবি আশীষ সেন, শিক্ষক বিজয় শংকর চৌধুরী, সাবেক ছাত্রনেতা খুরশিদ উল আলম খোকন, আবৃত্তিশিল্পী শাহীন ফেরদৌসী, শবনম ফেরদৌসী, সংগঠক আবছার রশিদ আইয়ুব, ছাত্রনেতা এম. মনজুর আলম, রতন কুমার সরকার, সবুজ চৌধুরী রকি প্রমুখ।

এতে দোয়া ও মুনাজাত করেন কদম মোবারক এতিমখানার ছাত্র মোঃ রাসেল। বহুমাত্রিক প্রতিভার অধিকারী, সংবাদপত্র শিল্পের অগ্রদূত, ইঞ্জিনিয়ার আবদুল খালেকের চিন্তা চেতনা প্রজন্মের মাঝে পৌঁছে দিতে হবে। একজন সফল প্রকৌশলী হওয়া সত্ত্বেও তিনি সে সময়ে একটি অলাভজনক পেশা বেঁচে নিয়েছেন সম্পুর্ণ দেশমাতৃকার জন্য, দেশের মানুষের কল্যাণের জন্য।

বক্তারা বলেন চট্টগ্রামের সকল আন্দোলন, সংগ্রাম, ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি, সভ্যতা সর্বোপরি চট্টগ্রামের উন্নয়ন অগ্রযাত্রায় দৈনিক আজাদী সবসময় সোচ্চার ভুমিকা পালন করে যাচ্ছে। আর দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা আলহাজ্ব ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক সে পথ সৃষ্টি করে গেছেন।

সভায় বক্তারা বলেন আমাদেরকে ত্যাগী মনোভাবে দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাওযার প্রচেষ্ঠা অব্যাহত রাখতে হবে। আর দেশ এগিয়ে গেলে ইঞ্জিনিয়ার আবদুল খালেকদের আদর্শ প্রজন্মের মাঝে চিরজাগ্রত থাকবে।

বক্তারা এই আলোকিত মনীষীকে মরনোত্তর স্বাধীনতা পদক প্রদান করে তাঁর মহতি কর্মের স্বীকৃতি দানের আহবান জানান। সভা শেষে জিরি গণি রশিদ স্মৃতি গণ পাঠাগারকে ১৫০ টি বই উপহারস্বরুপ প্রদান করা হয়।

নিউজটি শেয়ার করুনঃ