বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় বিশ্বনবী (দ.) এর শাশ্বত আদর্শ অনুশীলনের বিকল্প নেই

হোসেন মিন্টুঃ

বিশ্বমানবতার মুক্তির দূত, ইসলামের শেষ ও সর্বশ্রেষ্ঠ নবী ও রাসূল হযরত মুহাম্মদ (দ.)’র আগমনের মধ্য দিয়ে আরবের যত অন্ধকারচ্ছন্নতা, বর্বরতা এবং সকল প্রকার পৈশাচিকতা ও পাপ পঙ্কিলতা থেকে মুক্ত হয়ে সমাজে সাম্য ও মানবতা প্রতিষ্ঠিত হয়েছিল।

বক্তারা বলেন-বিশ্বশান্তি ও কল্যাণের পথই হল মহানবী (দ.)’র অনুপম শিক্ষা ও সামাজিক সংস্কারের মূল চেতনা। জগতে হিংসা-বিদ্বেষ, সন্ত্রাস, দুর্নীতি, শোষণ, বঞ্চনা, বৈষম্য ও বিভ্রান্তি দূরীভূত হয়ে মানব সমাজে শান্তি ও সংহতি প্রতিষ্ঠায় ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উদযাপনের মধ্য দিয়ে সর্বক্ষেত্রে মহানবী (দ.)’র জীবনাদর্শ বাস্থবায়িত হোক এটাই প্রত্যাশা।

হযরত সুলতান বায়েজীদ বোস্তামী (রহ.) দরগাহ্‌ মসজিদে আন্‌জুমানে আশেকানে মোস্তফা (দ.) বাংলাদেশ ও আশেকানে মোস্তফা (দ.) তরুণ পরিষদের যৌথ ব্যবস্থাপনায় ঈদে মীলাদুন্নবী (দ.) উপলক্ষে আমীনে মিল্লাত ফকীহে বাঙ্গাল পীরে কামেল মুফতি আল্লামা শাহ্‌সূফী কাযী মুহাম্মদ আমিনুল ইসলাম হাশেমী (রহ.) এর প্রতিষ্ঠিত সুন্নী সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

এতে সভাপতিত্ব করেন আল্‌ আমীন হাশেমী দরবার শরীফের সাজ্জাদানশীন ও সংগঠনের কেন্দ্রীয় চেয়ারম্যান পীরে তরিক্বত হযরতুলহাজ্ব আল্লামা শাহসূফী কাযী মুহাম্মদ সাদেকুর রহমান হাশেমী (মু.জি.আ)।

শাহ্‌জাদা কাযী মুহাম্মদ খালেদুর রহমান হাশেমীর সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন শাহ্‌জাদায়ে ইমাম শেরে বাংলা (র.) আল্লামা সৈয়দ আমিনুল হক আলকাদেরী (মু.জি.আ), জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার সাবেক অধ্যক্ষ আল্লামা সৈয়দ অছিয়র রহমান আলকাদেরী (মু.জি.আ), আল্লমা মুঈনুদ্দীন আশরাফী (মু.জি.আ), আল্লামা শফিউল আলম নেজামী (মু.জি.আ), আল্লামা অধ্যক্ষ তৈয়্যব আলী (মু.জি.আ), মাওলানা কাযী মুহাম্মদ আশেকুর রহমান হাশেমী, মাওলানা হাসান আযহারী, লেখক ও গবেষক মাওলানা শহিদুলস্নাহ বাহাদুর, ভাটিয়ারী ষ্টিলমিলের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মুহাম্মদ জামাল উদ্দিন, শাহজাদা কাযী মুহাম্মদ আশিকুর রহমান হাশেমী, শাহজাদা কাযী মুহাম্মদ সাজেদুর রহমান হাশেমী, শাহজাদা কাযী মুহাম্মদ সফিরম্নর রহমান হাশেমী, মাওলানা মুহাম্মদ ইউনুচ রেজা কাদেরী, মাওলানা মুহাম্মদ নুরম্নল মোস্তফা,

মাওলানা হাফেজ শিব্বির আহমেদ ওসমানী, মাওলানা মুহাম্মদ আব্দুল কাদের, শাহজাদা কাযী মুহাম্মদ নাফিসুর রহমান হাশেমী, মাওলানা মুহাম্মদ জাহাঙ্গীর আলম আল কাদেরী, মাওলানা মুহাম্মদ আব্দুল হাই, মাওলানা মুহাম্মদ জাফর আলম সহ বহু ওলামায়ে কেরাম।

বাদে আছর হতে নাতে রাসূল (দরুদ) পরিবেশন করেন আশেকানে মোস্তফা সাংস্কৃতিক পরিষদের শায়েরবৃন্দ। শেষে সালাম ছালাম, তাবারুক বিতরণ এবং বিশ্বে শান্তি কামনায় বিশেষ মুনাজাত পরিচালনা করেন অধ্যক্ষ আল্লামা সৈয়দ অছিয়র রহমান আলকাদেরী (মু.জি.আ)।

নিউজটি শেয়ার করুনঃ