খেলার নামে জুয়ার আসর বন্ধে সামাজিক প্রতিরোধ জরুরি “নিস্ব ও দেউলিয়া হচ্ছে অগনিত পরিবার”

কক্সবাজার জেলা প্রতিনিধিঃ

কক্সবাজার পেকুয়া টুইটং মিয়াজির ঘোনা আবদুল্লাহ পাড়া ইসলামী সমাজ কল্যাণ পরিষদের উদ্যোগে ঐতিহাসিক তাফসীরুল কুরআন মাহফিল ১৩ নভেম্বর (রোববার) স্থানীয় বিশাল ময়দানে মৌলভীবাজার ফারুকিয়া সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা আহমদ ফারুক আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

মাহফিলে প্রধান আলোচক ছিলেন মুজাহিদ-এ আহলে সুন্নাত হযরত মাওলানা মুহাম্মদ বেলাল কাদেরী। প্রধান আলোচক মাওলানা বেলাল কাদেরী বলেন, যুগ যুগ ধরে সারা বিশ্বে চলছে দুর্বল রাষ্ট্রের উপর সবল রাষ্ট্রের জুলুম-নিপীড়ন ও নানামুখী ষড়যন্ত্র, চক্রান্ত, অত্যাচার-অবিচার। ক্ষমতার দম্ভ ও আধিপত্য বিস্তারের জেরে পুরো পৃথিবী আজ উত্তপ্ত। দেশে দেশে ছড়িয়ে পড়ছে যুদ্ধ হানাহানি ও সংঘাত। মুসলিম রাষ্ট্রগুলোকে কূটকৌশলে দখলে মেতে উঠেছে অমুসলিম অপশক্তি রাষ্ট্র গুলো। অপর দিকে প্রিয় নবীর (দ.) শান-মানে আঘাত করার জঘন্য চেষ্টায় লিপ্ত ইহুদীবাদ তথা তাদের দোসর। নবীয়ে পাকের (দ.) ইজ্জত ও শান সয়ং আল্লাহ পাকই বুলন্দ করেছেন।

সর্বস্ব সম্মানের আসনে বসিয়েছেন আমাদের প্রিয় নবীজিকে (দ.)। তিনি বলেন, বৈশ্বিক হানাহানি ও সংঘাত রুখতে আল কুরআনের চেতনায় ও মহানবীর (দ) নির্দেশিত শান্তি-সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধের শিক্ষারক্ষা করতে হবে। বিশ্বকে শান্তির নীড় হিসেবে গড়ে তুলতে মহানবীর (দ) নির্দেশনার অনুসৃতির বিকল্প নেই। তিনি আলাদা ব্যবস্থাপনায় উপস্থিত নারী সমাজের উদ্দেশ্যে পবিত্র কুরআনে বর্ণিত আয়াতের তাফসিরে বলেন, নারী পুরুষ উভয়কে শুধুমাত্র আল্লাহর এবাদতের জন্যে সৃষ্টি করেছেন। স্ত্রী’র প্রতি স্বামির হক্ব, স্বামীর প্রতি স্ত্রী’র হকের বিষয়ে ইসলামে যেই হুকুম রয়েছে, তাহা খেলাফকারী কখনো আল্লাহর নৈকট্য প্রাপ্ত বান্দা বা বান্দিনী হতে পারেনা।

সর্বদা ঝগড়াফসাদ, হানাহানি চোগলখোরি ও বেপর্দায় চলা নারী-পরুষ উভয়ের জন্যে রয়েছে জাহান্নামের কঠিন আযাব। তিনি বলেন খেলার নামে জুয়া খেলা কোনো মুসলমানের কাজ হতে পারেনা। এহেন জঘন্য কাজে অগনিত পরিবার নিঃশ হয়ে পথে বসেছে। বহুমানুষ দেউলিয়া হয়ে যাচ্ছে, এবিষয়ে সামাজিক প্রতিরোধ জরুরি হয়ে দাড়িয়েছে। আল্লাহর ভয় অন্তরে ধারণ করে ও কবরের কঠিন আজাব হতে পরিত্রাণ পেতে সকল অন্যায় পাপাচার হতে মুসলমানদের মুক্ত থাকতে হবে।

আলোচক ও অতিথিগণের মধ্যে বক্তব্য রাখেন, মাওলানা আবদুলস্নাহ আল নোমানি (ঢাকা), মাওলানা আবদুল খালেক রায়হান, মাওলানা লুৎফর রহমান, মাওলানা মোকাদ্দেস আলী, মুফতি জামাল হোসাইন, মাওলানা মুজাহিদুল ইসলাম, সমাজ কল্যাণ পরিষদের কর্মকর্তা মোহাম্মদ আজিজুল হক, মুহাম্মদ ইউসুফ, সভাপতি মুহাম্মদ হানিফ, সহসভাপতি রুহুল আমিন, শিল্পী আবদুল হামিদ, এইচ এম শাহেদুল ইসলাম প্রমুখ।

অন্যান্য আলোচকগণ বিভিন বিষয়ে কুরআনের আয়াতের তাফসির পেশ করেন। পরে, দেশ ও বিশ্ববাসীর শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনায় মুনাজাত করা হয়।

নিউজটি শেয়ার করুনঃ