রংপুরে কদর বেড়েছে বিশ্বকাপ ফুটবলের পতাকা ও জার্সির

রিয়াজুল হক সাগর,রংপুর জেলা প্রতিনিধিঃ

আর মাত্র চারদিন এরপরই শুরু হবে কাতারে বিশ্বকাপ ফুটবলের এবারের আসর। সময় যতো ঘনিয়ে আসছে ততোই বাড়ছে বিশ্বব্যাপী ফুটবল প্রেমীদের উন্মাদনা। আর এতে পিছিয়ে নেই বাংলাদেশিরাও। আর তারই অংশ হিসেবে রংপুরেও বাড়ছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা ও জার্সির বিক্রি।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে রংপুরের প্রাণ কেন্দ্র জাহাজ কোম্পানি মোড়ে দেখা যায়, রাস্তার পাশে ফুটপাতে লাঠিতে ঝুলিয়ে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের পতাকা ও জার্সি বিক্রি করছেন। এসব পতাকার মধ্যে আর্জেন্টিনা, ব্রাজিলের পতাকা ও জার্সিই সবচেয়ে বেশি কিনছেন ফুটবল প্রেমীরা। এছাড়াও বিক্রির তালিকায় রয়েছে ফ্রান্স, ইংল্যান্ড ও জার্মানির পতাকাও।

তবে সবচেয়ে বেশি আর্জেন্টিনার পতাকা জার্সিই কিনছেন সমর্থকরা। তারা এসব পতাকা নিজেদের বাড়ি ও দোকানে টাঙিয়ে প্রিয় দলটির প্রতি নিজেদের সমর্থনের কথা জানান দিচ্ছেন।

পতাকা বিক্রেতা মিলন মিয়া পীরগাছা থেকে রংপুরে পতাকা ও জার্সি নিয়ে এসে ব্যবসা করছেন। প্রায় আঠারো দিন ধরে রংপুর বিভাগে জাহাজ কোম্পানি মোড়ে রাস্তার পাশে ফুটপাতে লাঠিতে ঝুলিয়ে পতাকা ও জার্সি বিক্রি করছেন তিনি। পতাকা বিক্রি করাই তার ব্যবসা, বিশ্বকাপ কিংবা বিভিন্ন দিবসে ঘুরে ঘুরে পতাকা বিক্রি করে যা আয় হয় তা দিয়েই সংসার চলে তার।

মিলন মিয়া বলেন, ‘বড় আকারের পতাকা বিক্রি হচ্ছে ২৫০ টাকা দরে। মাঝারি সাইজের পতাকা ১৭০ টাকা এবং ছোট আকারের পতাকা ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। গেলো বারের তুলনায় এবার দাম বেশি হলেও পতাকা বিক্রিতে কোনো কমতি নেই।’

এদিকে রংপুর বাজারের দোকানগুলো আর্জেন্টিনা ও ব্রাজিলের জার্সিতে ভরে উঠেছে। ফুটবল প্রেমীরা এসব দোকানে আসছেন এবং জার্সি হাতে নেড়েচেড়ে দেখছেন। আবার অনেকেই কিনছেন। জার্সি পড়ার প্রতিযোগিতা করছেন এসব সমর্থকরা। ফুটবলপ্রেমীরা তাদের ভাল লাগার নিজ নিজ দলের জার্সি পড়ছেন।

আর্জেন্টিনার সমর্থক নুর আলম বলেন, ‘আমি সব সময় আর্জেন্টিনার সমর্থক। এই দল আমার খুবি প্রিয়। যেদিন আর্জেন্টিনার খেলা হয় সেদিন আমি সব কাজ বাদ দিয়ে প্রিয় দলের খেলা দেখি। আর কয়দিন পর বিশ্বকাপ ফুটবল শুরু। তাই আমার পছন্দের আর্জেন্টিনার বড় একটা পতাকা কিনলাম। বাড়িতে গিয়ে টাঙিয়ে রাখবো।’

ব্রাজিলের সমর্থক হোসেন বলেন, ‘ব্রাজিল আমার হৃদয়ে গাঁথা। পঞ্চম শ্রেণিতে আমি ফুটবলের রাজা গল্পটি পড়েছিলাম। তখন থেকেই ফুটবলের রাজা পেলের প্রতি আকর্ষণ সৃষ্টি হয়। মূলত তখন থেকেই ব্রাজিলের চরম ভক্ত আমি। আশা করছি এবার বিশ্বকাপ ব্রাজিল জিতবে।’

পতাকা ব্যবসায়ী মিলন মিয়া, ‘সারাদিন ফুটপাতে পতাকা ও জার্সি বিক্রি করে আসছে। আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকা লোকজন বেশি নিচ্ছেন। প্রতিদিন ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৫০০ টাকার পতাকা বিক্রি করছি। তাতে দিনে ৩০০ থেকে ৪০০ টাকা লাভ হচ্ছে। যেহেতু খেলা শুরু হতে আরও কয়েকদিন বাঁকি আছে আশা করছি বেচা বিক্রি আরো বাড়বে।

নিউজটি শেয়ার করুনঃ