নাটোরের নলডাঙ্গা উপজেলায় ৫ জন নারী পেলো জয়ীতা

জামিল হায়দার (জনি),নাটোর জেলা প্রতিনিধিঃ

সমাজের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে দেশের নারী সমাজ। পুরুষের পাশাপাশি দেশের উন্নয়ন ও অগ্রগতিকে এগিয়ে নিচ্ছে এদেশের নারীরা। কিন্তু খুব সহজেই সব নারীদের জীবনে সফলতা আসেনি। এজন্য করতে হয়েছে সংগ্রাম আর প্রাণপণ চেষ্টা। অনেকের রয়েছে অনেক করুন ইতিহাস। সব বাঁধা আর সমাজের নানা প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে যারা সফল হয়েছে তারাই তো জয়িতা।

সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখছে অথবা ব্যক্তি জীবনে সফলতা পেয়েছে এমন নারীদের মধ্যে মহিলা অধিদপ্তর ৫টি ক্যাটাগরীতে ৫জনকে জয়িতা সম্মাননা প্রদান করেছেন। সংগ্রামী নারীদের জন্য এটি বিরল একটি সম্মাননা। সরকার এ সম্মাননা উপজেলা পর্যায় থেকে জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে প্রদান করে থাকে।

প্রতিবছরের ন্যায় এবছরও নাটোরের নলডাঙ্গা উপজেলার ৫জন নারীকে ৫টি ক্যাটাগরীতে জয়িতা সম্মাননা প্রদান করা হয়।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ১০ টায় বেগম রোকেয়া দিবস ও জয়িতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দপ্তর থেকে নিবার্চিত ৫ নারীকে সম্মাননা ক্রেস্ট ও সনদ পত্র প্রদান করা হয়।

এ বছর যে ৫জন নারী মনোনিত হয়েছেন তারা হলেন, সফল জননী জিনাত আরা, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী ক্যাটাগরীতে লতিফা ইয়াসমিন,“নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী ক্যাটাগরীতে লতিফা নাসরিন,“অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী ক্যাটাগরীতে সুরাইয়া আকতার রেনু, “সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী ক্যাটাগরীতে সোনাভান বেগম।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিনুর খাতুন বলেন, সমাজের বিভিন্ন প্রতিকূলতা অতিক্রম করে জীবনযুদ্ধে জয়ী এসকল নারীদের বেগম রোকেয়া দিবস ও জয়িতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে তাঁদেরকে সম্মাননা প্রদান করা হয়।

উপজেলা নিবার্হী অফিসার রোজিনা আকতার বলেন, এ ধরনের জয়িতা সম্মাননা প্রদান নারীদের জন্য সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। নারীদের জন্য এটি জাতীয় সম্মাননা এবং আর্তমযার্দার বিষয়। এবার যারা সম্মাননা পাচ্ছেন তাদের সকলকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ, বেগম রোকেয়া দিবস ২০২২ উদযাপন উপলক্ষে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রমের আওতায় শ্রেষ্ঠ জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রোজিনা আকতার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান শিরিনা আক্তার, ভাইস চেয়ারম্যান আব্দুল আলিম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আব্দুস শুকুর, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিনুর খাতুন উপজেলা খাদ্য কর্মকর্তা উম্মে কুলসুম, উপজেলা তথ্য কর্মকর্তা তৌহিদা হক, জেলা পরিষদের সাবেক সদস্য রইচ উদ্দিন রুবেল সহ প্রমূখ।

এছাড়াও প্রশিক্ষণার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুনঃ