চট্টগ্রাম ট্যুরিস্ট পুলিশ কর্তৃক “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

হোসেন মিন্টুঃ

চট্টগ্রাম নগরীতে (১৬ ডিসেম্বর) ২০২২, বিকাল ৪ টায় ট্যুরিস্ট পুলিশ, চট্টগ্রাম রিজিয়ন কর্তৃক, চট্টগ্রাম কাজীর দেউরিস্থ রোটারী ক্লাব কনফারেন্স হলে, মহান বিজয় দিবস-২০২২ উপলক্ষে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান আলোচকের আসন অলংকৃত করেন উপমহাদেশের প্রখ্যাত সমাজ বিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ডঃ অনুপম সেন।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ জসিম উদ্দিন শাহ, যুগ্ম সাধারণ সম্পাদক, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগ ও বোর্ড সদস্য, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং মোহাম্মদ সাজ্জাদ, পরিচালক, চট্টগ্রাম কেন্দ্রিয় সমবায় ব্যাংক লিমিটেড ও সংগঠক, চট্টগ্রাম মহানগর আওয়ামী যুবলীগ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, চট্টগ্রাম রিজিয়নের পুলিশ সুপার, মোঃ আপেল মাহমুদ। পবিত্র কোরআন থেকে তেলওয়াত, গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ উপস্থিত অতিথিদের শুনানো হয়। এরপর স্বাগত বক্তব্যের মাধ্যমে আলোচনা সভার উদ্বোধন করেন পুলিশ সুপার।

তিনি তার বক্তব্যে বলেন, লক্ষ প্রাণের বিনিময়ে ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আজকের এই স্বাধীনতা। বঙ্গবন্ধুর আহবানে মাতৃভূমির ডাকে সাড়া দিয়ে বাঙ্গালীরা ঝাপিয়ে পড়েছিল মহান মুক্তিযুদ্ধে। আপামর জনতার স্বতঃস্ফূর্ত অংশগ্রহনের ফলশ্রুতিতে অর্জিত হয়েছিল বাংলাদেশের স্বাধীনতা। তাইতো বিজয় দিবসকে কেন্দ্র করে নতুন প্রজন্ম মেতে উঠে নানান উৎসবে, স্মরণ করে তাদের মহান সেই সব বীর শহীদদের।

প্রধান আলোচক প্রিমিয়ার ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ডঃ অনুপম সেন তার বক্তব্যে বাংলাদেশের ইতিহাস, ভাষা আন্দোলন, পাকিস্তানের শাসন আমল এবং স্বাধীনতা বিরোধী চক্রের সাথে বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রাম, রাজনৈতিক কর্মজীবন এবং সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় বিস্তারিতভাবে তরুণ প্রজন্মের নিকট তুলে ধরেন। তিনি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সরকারের সাফল্য এবং দেশ নিয়ে তার সুদুর প্রসারী পরিকল্পনা এবং তার সরকারের উত্তরোত্তর সাফল্য কামনা করেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে গড়া এবং মুক্তিযুদ্ধের মাধ্যমে পরিশুদ্ধ এই জাতি কখনো কারো কাছে মাথানত করবে না।

অনুষ্ঠানের বিশেষ আলোচকবৃন্দ বলেন, পাকিস্থান আমলের শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে আজীবন সংগ্রাম করে গেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে ও নেতৃত্বে আমরা যদি স্বাধীন না হতাম, তাহলে আজও বৈষম্য ও নিগ্রহের শিকার হতাম। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ এক ও অভিন্ন। মহান বিজয় দিবসে এই হোক সবার মনোবল ও সামনে চলার পাথেয়।

সর্বশেষে সভাপতি বঙ্গবন্ধু, বাংলাদেশ সরকার, সকল শহীদ, মুক্তিযোদ্ধাদের কল্যাণ ও মাগফেরাত কামনা করে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন। তাছাড়া পুলিশ সুপার মোঃ আপেল মাহমুদ গরীব উল্ল্যাহ শাহ মাজার এলাকায় ৩০০ (তিনশত) দুস্থ এবং এতিমের মধ্যে মহান বিজয় দিবস উপলক্ষ্যে মিষ্টি বিতরণ করেন।

নিউজটি শেয়ার করুনঃ