চট্টগ্রাম’র পটিয়া উপজেলায় তথ্য অধিকার আইন জনগণের জন্য একটি হাতিয়ার— আনোয়ার পাশা

সুজিত দত্ত,স্টাফ রিপোর্টারঃ

চট্রগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মুহাম্মদ আনোয়ার পাশা বলেছেন, তথ্য অধিকার আইন জনগণের জন্য একটি হাতিয়ার।

তথ্য আইনের কার্য্যকর বাস্তবায়নে জনগণের ক্ষমতায়ন ও দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব। জনগণের দোঁড়গোড়ায় সেবা পৌঁছে দেওয়ার জন্য তথ্য অধিকার আইন ২০০৯ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবাইকে তথ্য আইন বাস্তবায়নে একযোগে কাজ করা এবং অনেকেই এ আইন সম্পর্কে জানেন না।

এখন সরকারি প্রতিটি প্রতিষ্ঠান স্বপ্রণোদিত ভাবে তথ্য প্রকাশ করছে। সরকারি যে কোন দপ্তরের তথ্য অনলাইনে পাওয়া যাচ্ছে। তথ্য পেতে একটি হটলাইন নম্বরও চালু করেছে। দুর্নীতি রুখতে সকলকে সচেতন ও সেবা পেতে সেবা দাতাদের পাশাপাশি সেবা গ্রহীতাদেরও দায়িত্ব রয়েছে। বিভিন্ন দপ্তরে আবেদনের মাধ্যমে তথ্য সেবা পাওয়া যায়। সেই প্রক্রিয়াও জনগণকে জানতে হবে।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার প্রতিটি দপ্তরে সুশাসন নিশ্চিত করা এবং শুদ্ধাচার চর্চার উপর গুরুত্বারোপ করেছেন। মিথ্যা ও দুর্নীতি এ দুইটি শব্দ ডিকশনারী থেকে বাদ দিতে হবে। এ বিষয়ে সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।

গতকাল মঙ্গলবার পটিয়া ক্লাব মাঠ চত্বর প্রাঙ্গনে উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, পটিয়া কর্তৃক আয়োজিত তথ্য মেলার আলোচনা সভা ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

এ সময় পটিয়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আতিকুল মামুনের সভাপতিত্বে ও তথ্য মেলা উদযাপন কমিটির আবহায়ক এসএমএকে জাহাঙ্গীরের সঞ্চালনায় বিশেষ অতিথি পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, সহকারি কমিশনার ভূমি রাকিবুল ইসলাম, সনাক সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, উপজেলা সহকারি তথ্য অফিসার উজ্জল শীল। সনাকের সাবেক সভাপতি অ্যাডভোকেট কবি শেখর নাথ পিন্টু, টিআইবির কো-অর্ডিনেটর কাজী শফিকুর রহমান প্রমুখ।

তথ্য মেলায় ইয়েস গ্রুপের বিশেষ উদ্যোগের দুর্নীতি বিরোধী কুইজ প্রতিযোগিতা, দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা, সনাকের উদ্যোগের চিত্রাংকন, ইয়েস গ্রুপের উদ্যোগের দুর্নীতি বিরোধী কার্টুন প্রতিযোগিতা, সনাক-ইয়েস গ্রুপের পরিবেশনায় জারীগান, সন্ধ্যকালীন আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং এসপিএন সংগীত সাংস্কৃতিক একাডেমীর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনার মধ্য দিয়ে তথ্য মেলার সফল হয়।

এতে পটিয়া প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে। দিনব্যাপী এ তথ্য মেলায় পটিয়ার সরকারি-বেসরকারি সেবাদানকারী ৩৪ টি প্রতিষ্ঠান তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী জনগণকে তথ্য প্রাপ্তির কৌশল সম্পর্কে পরামর্শ ও সহযোগিতা প্রদান করে। মেলায় আগত দর্শনাথীদের সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে কীভাবে তথ্য পেতে পারেন সেজন্য তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ সম্পর্কে ধারনা ও আগত দর্শনার্থীরা বিভিন্ন দপ্তরে ১২৯টি আবেদন করে।

এ সময় ৯৭টি আবেদনের জবাব দেন। (২০ ডিসেম্বর) সকাল ৯ টায় র‌্যালির মাধ্যমে শুরু হয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রাত ১০টায়। পটিয়া উপজেলা নির্বাহী অফিসার আতিকুল মামুন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

নিউজটি শেয়ার করুনঃ