উজিরপুরের হারতা বন্দরে জমে উঠেছে নৌকা ক্রয় বিক্রয়ের হাট

শফিকুল ইসলাম শামীম, উজিরপুর প্রতিনিধিঃ

বরিশাল জেলার উজিরপুর উপজেলার হারতা বন্দরের দক্ষিণ পাড় কলেজ রোড ২১ মে রোজ রবিবার সকাল ৭ টা থেকে দুপুর ১টা পর্যন্ত শত-শত নৌকা নিয়ে বিক্রেতারা নৌকা ক্রয় বিক্রয়ের হাট মিলিয়েছে।

নৌকা বিক্রেতা মোঃ মনির সুতার(৪৮) পিতা সত্তার সুতার, মোঃ কবির হাওলাদার (৪০) পিতা আলী হোসেন হাওলাদার, মোঃ রফিক বেপারী(৪৫) পিতা মোঃ আজিজ বেপারী তারা জানান যে হারতা বন্দরে আমরা ১৮ বছর পর্যন্ত নৌকা বিক্রেতা হিসেবে অনেকের পরিচিত আমরা বৈশাখ মাস থেকে আষাঢ় মাস পর্যন্ত এই বাজারে সততার সঙ্গে নৌকা বিক্রি করে থাকি।

এখানে কোথাও তেমন কোন সমস্যা হয় না। শুধু নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, এখানে একজন ছাড়া আর কাউকে দালালি করতে দেখিনা তার জন্য আমরা সরাসরি ক্রেতাদের কাছে নৌকা বিক্রি করতে পারছি না। অনেক সময় অপর দিকে নৌকা বাজারের খাজনা আদায় কারি মোঃ মনির হোসেন তালুকদার( ৪০), পিতা মোঃ ওসমান তালুকদার তিনি জানান, আমাদের এই নৌকা বাজার প্রায় ১৮ বছর পর্যন্ত বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়িরা নৌকা ক্রয় ও বিক্রয় এর জন্য এসে থাকে। নৌকার হাট মূলত সপ্তাহে দুই দিন বসে রবিবার ও বুধবার সকল ৭ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত। নৌকা ক্রেতা ও বিক্রেতাদের আমরা সর্বক্ষণ সকল প্রকার সুবিধা ও সহযোগীতা করে থাকি।

এদিকে একাধিক দূর দূরান্ত থেকে আসা ক্রেতারা জানান, এই নৌকা বাজারে এসে এতদিন পর্যন্ত শুধু একজন দালালের মাধ্যমে নৌকা ক্রয় করা লাগে। আমরা যদি সরাসরি বিক্রেতাদের কাছ থেকে নৌকা ক্রয় করতে পারতাম তাহলে আমাদের ক্রয়ের পরে যে অতিরিক্ত টাকা দিতে হয় সেটা দরকার হতো না। তাই আমরা হারতা বন্দরের অতি পুরাতন নৌকা বাজারের দালাল চক্রের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

নিউজটি শেয়ার করুনঃ