পটিয়ায় বীরকন্যা প্রীতিলতার ৯১ তম আত্মাহুতি দিবস পালিত

সুজিত দত্ত,স্টাফ রিপোর্টারঃ

চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটস্হ প্রীতিলতা ট্রাস্টে ব্রিটিশ বিরোধী আন্দোলনে এ মহীষী নারী আত্মদানকারী অন্যতম প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারে ৯১ তম আত্নাহুতি দিবস উপলক্ষ্যে গতকাল রবিবার সকাল থেকে বিকাল পর্যন্ত বিভিন্ন কর্মসুচীর মধ্য দিয়ে বীরকন্যা প্রীতিলতার আবক্ষমূক্তিতে শ্রদ্ধা নিবেদনে রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতি সহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদনে আত্মাহুতি দিবস পালিত হয়েছে।

উল্লেখ, যে মাস্টারদা সূর্য সেনের অন্যতম সহযোদ্ধা বীরকন্যা প্রীতিলতা। ১৯৩২ সালের ২৪সেপ্টেম্বর চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব ভবনে কয়েক জন বিপ্লবীকে সঙ্গে নিয়ে ইংরেজ সৈনিকদের আক্রমণ চালান তিনি। সফল অভিযান শেষে ফেরার পথে তাঁর শরীরে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত অবস্থায় ধরা পড়ার আশঙ্কায় তার সঙ্গে থাকা পটাশিয়াম সায়ানাইড বিষ খেয়ে আত্মাহুতি দিয়ে নিজের জীবন উৎসর্গ করেছেন এ মহীষী নারী।
১৯১১ সালে ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নে ব্রিটিশ বিরোধী আন্দোলনের শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্ম। প্রীতিলতার বাবার নাম জগবন্ধু ওয়াদ্দেদার।

মাতার নাম প্রতিভা দেবী, বাবা চট্টগ্রাম মিউনিসিপ্যাল অফিসের প্রধান কেরাণী পদে চাকুরীতে কর্মরত ছিলেন। মাথা গৃহিণী, জগবন্ধু ওয়াদ্দেদারে ছয় সন্তানের জনক। তার ২ পুএ ও ৪ কন্যার মধ্যে, মধূসূদন, প্রীতিলতা, কনকলতা, শান্তিলতা, আশালতা, সন্তোষ ওয়াদ্দাদার।

নিউজটি শেয়ার করুনঃ