রাণীশংকৈল পৌরশহরে মেয়র মোস্তাফিজুরের নিজ উদ্যোগে ৭শ গাছের চারা রোপণ

মাহাবুব আলম,রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ

জলবায়ু পরিবর্তনে বিরুপ প্রভাব মোকাবিলায় রোপণ করা হচ্ছে গাছ। গাছপালা ছাড়া পৃথিবীতে আমাদের জীবন অচল, গাছ আমাদের পরম বন্ধু পৃথিবীকে বেঁচে থাকার উপযোগী করে তোলে। আমাদের শ্বাস নেওয়ার জন্য বাতাস এবং বাস করার জন্য আশ্রয় দেয়। অন্যদিকে শোভা বৃদ্ধি করে প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। এর প্রয়োজনে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্যোগে নিয়েছে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল পৌরসভা কর্তৃপক্ষ।

শহর জুড়ে শোভা পাচ্ছে বনায়ন সোমবার (৯ অক্টোবর) পৌরশহরের বিভিন্ন একালাকার সড়কের দুই ধারে খাঁচায় বন্দি করে লাগানো হয়েছে চারাগাছ। কাছে গিয়ে দেখা যায় খাঁচার ভিতরে দাঁড়িয়ে আছে বিভিন্ন প্রজাতির বনজ, ফলজ ও ঔষধি গাছ। রাণীশংকৈল পৌরসভা ২০০৪ সালে স্তাপিত হলেও এমন পদক্ষেপ নেননি কেউ।

এ প্রসঙ্গে কাউন্সিলর ইসাহাক আলী বলেন, ৭শ গাছ লাগানো হয়েছে। পৌর এলাকা জুড়ে আরো গাছ লাগানো হবে যা অব্যাহত রয়েছে। মেয়র মোস্তাফিজুর রহমান বলেন পৌর এলাকার বসতবাড়ি, বিভিন্ন প্রতিষ্ঠান, সড়কের ধারে ধারে বৈজ্ঞানিকভাবে পরিকল্পিত উপায়ে সোজ্জিত করা হবে রাণীশংকৈলের পৌর শহরকে। তাছাড়া প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় দেশে মোট আয়তনের তুলনায় বনভূমির পরিমাণ শতকরা ২৫ভাগ প্রয়োজন। সরকারি হিসাব মতে বর্তমানে আমাদের দেশের বনভূমির পরিমাণ মাত্র ১৫.৫৮ ভাগ রয়েছে। আমাদের দেশে বনভূমির পরিমাণ প্রয়োজনের তুলনায় খুবই কম। এজন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে শহর জুড়ে।

নিউজটি শেয়ার করুনঃ