রত্মগর্ভা মনিষী ‘রেবতী-বিভতি স্মৃতি স্মারক ভাস্কর্য’ উদ্বোধনের অপেক্ষায়

হোসেন মিন্টুঃ

ঐতিহাসিক কানুনগো পাড়ার রত্মাগর্ভাখ্যাত দত্ত পরিবারের সূর্যসন্তান মহর্ষি রেবতী রমণ দত্ত ও জ্ঞানতাপস ড. বিভ‚তি ভ‚ষণ দত্তের স্মৃতি রক্ষার্থে স্মারক ভাষ্কর্য ‘‘রেবতী-বিভূতি ভূষণ স্মৃতিস্মারক স্তম্ভ” সহসা আনুষ্ঠানিক ভাবে উম্মোচন করা হবে।

কানুনগোপাড়া সদরে ড. বিভ‚তি ভ‚ষণ উচ্চ বিদ্যালয়ের চৌহদ্দির ভিতর দৃষ্টিনন্দন স্মারক স্তম্ভটি স্থাপিত হচ্ছে। দুই কীর্তিমান মহাপুরুষের আবক্ষ প্রতিকৃত ভাষ্কর্য সম্বলিত স্তম্ভটি প্রায় দুই বছর একটানা কাজ করে এখন উম্মোচনের অপেক্ষায়। ওভার লাইভ সাইজ ভাষ্কর্য শিল্প কর্মটির নির্মাণ ও নকশা পরিকল্পনায় রয়েছেন- চ.বি গবেষক, খ্যাতিমান ভাস্কর ডি.কে দাশ (মামুন)। বিদ্যালয় পরিচালনা পরিষদ, শিক্ষক পরিষদ, ছাত্র-অভিভাবকের সমন্বিত উদ্যোগটির সার্বিক তত্ত্বাবধানে আছেন-অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাপন কুমার ভঞ্জ।

বিদ্যালয়ের সুদৃশ্য ভবনের সম্মুখে বিস্তৃত পরিসরে ১২ ফুট বাই ৯ ফুট আয়তাকার প্লাটফর্মে দৃষ্টি নন্দন স্থাপত্যকলায় প্রতিকৃতি ভাস্কর্য দৃ’টি স্থাপন করা হয়েছে।ভাষ্কর্যটি নির্মিত হয়েছে মোল্টিং ও কাষ্টিং পদ্ধতিতে। এই অঞ্চলের শিক্ষা, সংস্কৃতি ও মানবিক উন্নয়নে দত্ত পরিবারের অবদানের কথা এই স্মারক ভাস্কর্যে চিরকাল অক্ষয় ও অমর হয়ে থাকবে।

নিউজটি শেয়ার করুনঃ