শ্রমিক হত্যার বিচার ও ২৫ হাজার টাকা মজুরির দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন

হোসেন মিন্টুঃ

ঢাকা, গাজীপুর, আন্দোলনরত গার্মেন্টস শ্রমিক রাসেল হাওলাদার, ইমরান হোসেনকে, পুলিশের গুলিতে হত্যার বিচার, হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি, নিহত পরিবারকে আজীবনের ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসা প্রদান, বন্ধ গার্মেন্টস কারখানা চালু, শ্রমিকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, গ্রেফতারকৃত শ্রমিকদের মুক্তি, নিম্নতম মোট মজুরি ২৫ হাজার টাকা ঘোষণার দাবিতে বাংলাদেশ ওএসকে গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, চট্টগ্রাম বিভাগীয় কমিটির উদ্যোগে দোস্ত বিল্ডিং চত্বরে বাংলাদেশ ওএসকে গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি জোসনা বেগম এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলমের পরিচালনায় এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ওএসকে গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর উপদেষ্টা মোহাম্মদ মামুন, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলমগীর, চট্টগ্রাম জেলা হোটেল-রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়ন এর সাবেক সভাপতি মোহাম্মদ সোহেল, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক জয়ন্তি রায়, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর নেতা সাদেকুর রহমান, নুরুল মোস্তফা শাহীন প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, গার্মেন্টস শ্রমিকদের শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনে পুলিশী হামলা, গুলি করে শ্রমিক হত্যা এবং মালিকদের লেলিয়ে দেওয়া সন্ত্রাসী হামলা, গ্রেফতার, মিথ্যা মামলা ও চাকুরিচ্যুত করে শ্রমিক আন্দোলনকে ধমন করা অশুভ তৎপরতায় চলছে। মালিকরা যে মজুরির প্রস্তাব দিয়েছে আমরা তা ঘৃনাভরে প্রত্যাখ্যান করছি।

২০১৮ সালে নূন্যতম মজুরি নির্ধারণ করা হয় ৮ হাজার টাকা। তখন তা দিয়ে একজন শ্রমিক পরিবার ১০ দিনও চলতে পারেনা, চীন, ভিয়েতনাম, কম্বোডিয়া ও ইন্দোনেশিয়ার শ্রমিকরা যে মজুরি পায়, আমরা তার চেয়ে অর্ধেকও পাইনা। তারা যদি বেশি মজুরি দিয়ে ব্যবসা করতে পারলে আমাদের দেশের মালিকরা পারেন না কেন? চাল-ডাল সহ সকল নিত্য পণ্যের দাম আকাশচুম্বি। এই অবস্থায় ২৫ হাজার টাকা বেতন ছাড়া আমাদের বাঁচা সম্ভব নয় বিধায় আমাদেরকে আন্দোলন করে দাবি আদায় করতে হবে। তাই সকল শ্রমিকদের প্রতি আমাদের আহ্বান বিশৃঙ্খলা, হটকারীতে পা দেবেন না। সু শৃঙ্খলভাবে গণতান্ত্রিক আন্দোলন গড়ে তোলে বিজয় নিশ্চিত করুন।

নিউজটি শেয়ার করুনঃ