এই উদ্যোগ দেশের নারী সমাজকে উন্নয়নের পথ প্রদর্শন করবে—পররাষ্ট্রমন্ত্রী

হোসেন মিন্টুঃ

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিডব্লিউসিসিআই) কর্তৃক আয়োজিত ১৪তম আন্তর্জাতিক মহিলা এসএমই এক্সপো বাংলাদেশ ২০২৪ এর বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠান ২০ এপ্রিল বিকেলে চট্টগ্রাম পলোগ্রাউন্ডস্থ মেলা প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। সিডব্লিউসিসিআই এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহামুদ এমপি, বিশেষ অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি, সংবর্ধিত অতিথি জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের দিলওয়ারা ইউসুফ এমপি ও শামীমা হারুন লুবনা এমপি, সম্মানিত অতিথি এফবিসিসিআই এর প্রেসিডেন্ট মো. মাহবুবুল আলম ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান সাবেক এমপি বেগম চেমন আরা তৈয়ব এবং মেলা কমিটির সভাপতি ও সিডব্লিউসিসিআই এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ এমপি চিটাগাং উইম্যান চেম্বারকে দেশের অত্যন্ত “ভাইব্রেন্ট চেম্বার” উল্লেখ করে নারী উদ্যোক্তাদের পণ্য উৎপাদন ও বিপননের সুযোগ সৃষ্টি করে দেওয়ার জন্য চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ঢাকা বাণিজ্য মেলা সরকারি উদ্যোগে আয়োজিত হলেও চট্টগ্রামের মেলা গুলো সম্পুর্ন বেসরকারি উদ্যোগে আয়োজন করা হয় যা অত্যন্ত দুরূহ কাজ। দেশের নারী সমাজকে এই উদ্যোগের মাধ্যমে উন্নয়নের পথ প্রদর্শন করা হয়। নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের পঞ্চম এবং এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্বিতীয়। স্থানীয় সরকার পর্ষদে ৩০% নারী অন্তর্ভূক্ত করা হয়েছে। দেশের সর্ববৃহৎ রপ্তানি খাত আরএমজি সেক্টরে ৮০% নারী কাজ করে। তিনি নারীদের উদ্যোক্তা বানানোর পাশাপাশি রপ্তানিযোগ্য পণ্যের ক্ষেত্রে যথাযথ প্রশিক্ষন প্রদানের অনুরোধ জানান যাতে করে রপ্তানি পণ্য বহুমূখীকরণ সম্ভব হয়। এক্ষেত্রে হস্তশিল্প অত্যন্ত গুরুত্বপূর্ন ভুমিকা পালন করতে পারে। মন্ত্রী ঋণ গ্রহন প্রক্রিয়াসহ সরকারি সুযোগ সুবিধা সম্পর্কে নারীদের অবহিত করা হলে তারা পরিবার ও দেশের উন্নয়নে ভুমিকা রাখতে পারবে বলে প্রত্যাশা করেন।

বিশেষ অতিথি বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি বলেন, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের সব জায়গায় সম্মানিত। হস্তশিল্পের ক্ষেত্রে একটি গ্রাম একটি পণ্য বাছাই করে প্রশিক্ষন, বাজারজাতকরণ ও আর্থিক সহযোগীতার মাধ্যমে সারা বিশ্বে এসব পণ্য ছড়িয়ে দেয়া হবে। তিনি বাংলাদেশ দূতাবাস গুলোতে ঐতিহ্য ও হস্তশিল্প প্রদর্শনের অনুরোধ জানান এবং আয়োজিত মেলা দেশীয় পণ্যকে উৎসাহিত করবে বলে মনে করেন। প্রতিমন্ত্রী ভৌগলিক পণ্য নির্ধারনের মাধ্যমে পাট, বেত, চামড়া ইত্যাদি পণ্যের এলাকা চিহ্নিতকরণ, কারিগরদের উৎসাহ প্রদান, বেকারদের কর্মসংস্থান সৃষ্টি এবং তৃণমূল পর্যায়ে পণ্য সংগ্রহ করে আগামী রপ্তানি পণ্য মেলায় প্রদর্শনের পরিকল্পনার কথা জানান।

দিলওয়ারা ইউসুফ এমপি তার বক্তব্যে বলেন, উইম্যান চেম্বারের মাধ্যমে প্রান্তিক নারীরা স্বাবলম্বী হয়েছেন। নারীর উন্নয়নে এসব উদ্যোক্তারা একেকটি প্রতিষ্ঠান। তিনি পার্বত্য অঞ্চল থেকেও ঝরে পড়া নারীরা এই উদ্যোগে যুক্ত হবে বলে আশা প্রকাশ করেন।

শামীমা হারুন লুবনা এমপি বলেন, শুধুমাত্র নারী উদ্যোক্তাদের জন্য মাসব্যাপি মেলার আয়োজন এই চেম্বারের অনন্য অর্জন। তিনি ভবিষ্যতে মেলার ব্যাপ্তি আরো প্রসারিত হবে এবং চট্টগ্রামের এই মেলা বাংলাদেশের অর্ধেক জনসংখ্যাকে অর্থনীতিতে সম্পৃক্ত করতে বলিষ্ঠ ভুমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এফবিসিসিআই এর প্রেসিডেন্ট মো. মাহবুবুল আলম বক্তব্যে নারী উদ্যোক্তাদের ৫০ লক্ষ টাকা পর্যন্ত বিনা জামানতে ঋণ প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে তাঁর আলোচনার উল্লেখ করেন। সরকার কর্তৃক প্রণিতব্য লজিস্টিক পলিসি বাস্তবায়ন হলে ব্যবসা সহজীকরন এবং ব্যয় সাশ্রয়ের ক্ষেত্রে ভুমিকা রাখবে বলে তিনি মনে করেন। তিনি সংশ্লিষ্ট সবাইকে দেশের উন্নয়নে ভুমিকা রাখার আহবান জানান এবং চট্টগ্রামে মেলা আয়োজনে সরকারের প্রতি একটি স্থায়ী ভেন্যুর দাবী জানান।

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে চিটাগাং উইম্যান চেম্বার প্রেসিডেন্টের ভুমিকা তুলে ধরেন এবং এই প্রতিষ্ঠানের অতীত কর্মকান্ডের সাথে তাঁর সম্পৃক্ততার কথা জানান।

সভাপতির বক্তব্যে সিডব্লিউসিসিআই প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী বলেন আজ আমাদের জন্য স্মরণীয় একটি দিন। সম্মানিত অতিথিবৃন্দ কর্তৃক স্বীকৃতি প্রদান এই চেম্বারের বড় অর্জন। মন্ত্রী মহোদয়গণ যেসব প্রতিশ্রুতি প্রদান করেছেন তা বাস্তবায়নের প্রত্যাশা করে বিকেন্দ্রীকরণের মাধ্যমে নারীদের এগিয়ে নেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর উৎসাহের জন্য তিনি ধন্যবাদ জানান।

মেলা কমিটির চেয়ারম্যান ও সিডব্লিউসিসিআই এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা স্বাগত বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সংকল্পের অংশ হিসেবে প্রান্তিক নারীদের নিয়ে চিটাগাং উইম্যান চেম্বার কাজ করে যাচ্ছে। তিনি ইনোভেটিভ এপ্রোচের মাধ্যমে নারীরা এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানের শুরুতে চট্টগ্রামের ঐতিহ্য, অতীত ইতিহাস ও জীবনালেখ্য বিভিন্ন আঞ্চলিক গানের মাধ্যমে তুলে ধরা হয় যা অনুষ্ঠানকে অনন্য মাত্রা প্রদান করে। পাশাপাশি পাহাড়ী নৃগোষ্ঠিদের জীবন যাত্রা চমৎকার কিছু পাহাড়ী গানের মাধ্যমে তুলে ধরা হয়। বক্তব্য শেষে অতিথিবৃন্দ বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন। উল্লেখ্য, এই মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।

নিউজটি শেয়ার করুনঃ