চট্টগ্রামে ‘উপলব্ধি’র লাইব্রেরি উদ্বোধন

হোসেন বাবলা, চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পরিবার স্বজনদের উপস্থিতি ছাড়া ঈদের আনন্দ অর্থহীন। তাই উপলব্ধি’র কচিকাঁচারা অপেক্ষায় ছিল তাদের প্রিয় মানুষ, তারা যাঁকে বাবা ডাকে, সেই পুলিশ কমিশনারের জন্য। আর পুলিশ কমিশনারও তাঁর নিজের দুই সন্তান ও পুনাক, সিএমপি সভানেত্রী রীতা দাস কে নিয়ে হাজির হলেন ঐ স্বজনহারা কন্যাশিশুদের আবাসস্থলে।

প্রথমেই এই স্বজনহারা শিশুদের অবসর সময়কে আনন্দমুখর করার চমৎকার উদ্যোগে শামিল হলেন, উদ্বোধন করলেন তাদের জন্য একটি লাইব্রেরী। শিশুদের মনোজগৎ ও জ্ঞানকে বিকশিত করার জন্য যেখানে রয়েছে বিভিন্ন ধরনের বইয়ের সম্ভার। তারপর মাদুর পেতে, তাদের সাথে এক কাতারে বসে মধ্যাহ্নভোজ। এ যেন সত্যিকারের ঈদ উৎসব।

চট্টগ্রাম মহানগরীর পশ্চিম খুলশী এলাকায় অবস্থিত ‘উপলব্ধি’ শিশু নিবাসের পরিবার বঞ্চিত শিশুদের সাথে এভাবেই ঈদের শুভেচ্ছা বিনিময় করেন সিএমপি কমিশনার ও (পুলিশের অতিরিক্ত আইজিপি) কৃষ্ণপদ রায়, বিপিএম (বার), পিপিএম(বার)।

এসময় সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) আবদুল মান্নান মিয়া, বিপিএম-সেবা; উপ-পুলিশ কমিশনার (সদর) আব্দুল ওয়ারীশ, পিপিএম-সেবা (অতিরিক্ত ডিআইজি); উপ-পুলিশ কমিশনার (উত্তর) মোঃ মোখলেছুর রহমান, পিপিএম-সেবা (অতিরিক্ত ডিআইজি); উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) জয়নুল আবেদীন (অতিরিক্ত ডিআইজি); উপ-পুলিশ কমিশনার (ডিবি-উত্তর) মোসাঃ সাদিরা খাতুন সহ সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, পুনাক নেতৃবৃন্দ এবং উপলব্ধির সদস্য ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সরকার অনুমোদিত সমাজ সেবামূলক একটি অরাজনৈতিক মানবিক প্রতিষ্ঠান ‘উপলব্ধি’। হারিয়ে যাওয়া, স্বজনহীন, অসহায়, ঠিকানাবিহীন ভাসমান কন্যাশিশুদের নিয়ে কাজ করে থাকে এই প্রতিষ্ঠানটি। শুধু লেখাপড়া নয়, এখানকার শিশুরা খেলাধুলা, নাচ, গান, চিত্রাঙ্কন, আবৃত্তি, বিতর্ক বিভিন্ন ক্ষেত্রে তাদের প্রতিভার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছে।

নিউজটি শেয়ার করুনঃ