পটিয়ায় ২১ বছর পুর্তি দুর্গোৎসবে হাবুর স্মৃতি স্মরণে নাটক “ধরায় স্বর্গ” সম্পুর্ন

সুজিত দত্ত,স্টাফ রিপোর্টারঃ

চট্টগ্রামের পটিয়া পৌরসভার উত্তর গৌবিন্দার খীল গ্রামের কৃর্তি সন্তান হাবু দাশ। তার পুরো নাম বিশ্বেশ্বর দাশ। ছোটবেলা থেকে আদর করে হাবু বলে ডাকত। হাবুর জন্ম ১৯২৯ ও মৃত্যু ৩১ জানুয়ারী ১৯৯৮ খ্রিস্টাব্দ। তার পিতার নাম স্বর্গীয় সুরেন্দ্র লাল দাশ। মাতার নাম স্বর্গীয় মনোরমা দাশ।

বাল্যকাল থেকে তিনি অত্যন্ত দক্ষ মেধাবী ও লেখালেখি বিষয়ে খুব আগ্রহ থাকার কারণে পেশায় প্রেসের কম্পোজিটর হয়েও চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দীন বাজার এলাকায় একটি কাপড় দোকান পরিচালনার সুযোগে একজন ব্যবসায়ী হয়েও তিনি আগা-গোড়া সৃষ্টিশীল দক্ষ লেখক শিল্পীর মন নিয়ে সাড়া জীবন অতিবাহিত করেছেন।

তার যাপিত জীবনের কথা ভেবে বিভিন্ন বিষয়ে গল্প-উপন্যাস রচনা উপস্থাপন করে যান। এবং ইতোমধ্যে হাবু দাশ নামে গল্প সংকলন ১২৮ পৃষ্ঠার পুস্তক চট্টগ্রাম নগরে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধনের মাধ্যমে প্রকাশ
করা হয়েছে। ২১ বছর পুর্তি দুর্গোৎসব উপলক্ষে স্বর্গীয় বিশ্বেশ্বর দাশ হাবুর স্মৃতি স্মরণে তার নিজ হস্ত লেখা গল্প অবলম্বনে নাটক “ধরায় স্বর্গ”। ২২ অক্টোবর (রবিবার) রাত ৮ টায় পৌর ৩নং ওয়ার্ড উত্তর গৌবিন্দারখীল দাশ পাড়া দুর্গা মন্দির কমিটির উদোগে পৌর আওয়ামী লীগ অর্থ-সস্পাদক দেবাশীষ দাশের সভাপতিত্বে ও শুভাশীষ দাশ রুপু”র পরিচালনায় অনুষ্ঠান সম্পুর্ণ করা হয়।

এ সময় বক্তব্য রাখেন, প্রধান অতিথি পৌর মেয়র আইয়ুব বাবুল, প্রধান বক্তা সাবেক দক্ষিণ ভুষি ইউপির চেয়ারম্যান মুহাম্মদ ছৈয়দ। বিশেষ অতিথি ত্রিদীব দত্ত ও শৈবাল বড়ুয়া। পৌর মেয়র আইয়ুব বাবুল বলেন, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গোৎসব। ধর্ম যার যার উৎসব সবার। সবাইকে ধর্মের নিয়ম, নীতির অনুশাসন মেনে চললে ভবিষ্যৎ জীবন উজ্জ্বল আলোর ন্যায় আলোকিত হবে। অস্প্রাদায়িক চেতনায় ঐক্যবদ্ব থাকার আহবান জানান।

সাবেক ইউপির চেয়ারম্যান মুহাম্মদ ছৈয়দ বলেন, ঈশ্বর রুপ ধারণ করে মহাঅবতার রূপে পৃথিবীতে এসে দুষ্টের দমন, স্হিষ্ঠের পালনের জন্য ঈশ্বর ‘অবতার’ রূপে পৃথিবীতে আছেন। ষড়্‌গুণ, যথা ঐশ্বর্য, বীর্য, তেজ, জ্ঞান, শ্রী ও বৈরাগ্য সম্পন্ন ‘পূর্ণাবতার রূপে’ প্রকাশিত হন। তাই জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে সকল সনাতনী ও ধর্মপ্রাণ নর-নারী ভক্তবৃন্দ সবাইকে শারদীয় শুভেচ্ছা।

দেবাশীষ দাশ বলেন, দীর্ঘদিন থেকে আমার জন্মদাতা বাবার নিজ হস্তে লিখিত পান্ডুলিপি সংগ্রহ করে ২১ বছর পুর্তি দুর্গোৎসবে বিশ্বেশ্বর দাশ গল্প অবলম্বনে নাটক হাবুর স্মৃতির স্মরণে নাটক। “ধরায় স্বর্গ” করতে পেরেই নিজেকে ধন্য মনে করছি। এবং সাধারণ মানুষের মাঝে সাড়া ফেলেছি। সকলে স্মৃতি স্মরণ মাধ্যমে প্রিয় জনকে তাদের অন্তরের মাঝে খুঁজে পাওয়ার জন্য জনসচেতন স্হিষ্ঠি করার লক্ষ্যে এটায় মুল উদ্দেশ্য। তাই সবাইকে এগিয়ে আসার আহবান জানান। সুন্দর, সুষ্ঠ, শান্তি-শৃঙ্খলা পরিবেশে সকলের সহযোগিতায় নাটক “ধরায় স্বর্গ” হাজার মানুষের মাঝে ছড়িয়ে-ছিটিয়ে দেওয়ায় লক্ষ্য। শারদীয় উৎসবে সবাইকে শুভেচ্ছা।

এ সময় আরও উপস্থিত ছিলেন, দক্ষিণ ভুষি জগদ্ধাত্রী মাতৃ মন্দির সম্পাদক অজিত দাশ, পৌর আওয়ামী লীগ সহ-সভাপতি এম নাছির উদ্দীন (পদ্না) পৌর ৩নং ওয়াঁর্ড কাউন্সিলর মো গিয়াছ উদ্দীন আজাদ, পৌর আওয়ামী লীগ সভাপতি আলমগীর আলম ও সাধারণ সম্পাদক এম এন এ নাছির, পৌর আওয়ামী লীগ নেতা ফজলুল হক আল্লাই, পৌর ৩ নং ওয়ার্ড আ”লীগ সম্পাদক মাহাবু্ু্বুল আলম, আ”লীগ নেতা প্রদীপ দাশ, সঞ্জয় দাশ,
অজয় দাশ, শিমুল ধর, প্রল্লব চৌধুরী, জয়াষিশ দাশ, লিটন দাশ, কনকন, সঞ্জিত প্রলয়, জুয়েল দক্ত, জয় দক্ত, সমরেশ, চন্দন, হিমাদ্রী, অসিত, বিশু, শিশির, শিমু, দেবাপি শান্তুনু, স্বয়ং, বিজয় দত্ত, বিবস্বান, সব্যসাচী, বাবলা, অনুপম চৌধুরী নোটন সহ অসংখ্য নর-নারী ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুনঃ