লঞ্চ পাওয়া গেছে ৫৫ হাত পানির নিচে আটক হয়েছে জাহাজের চালকসহ ৯জন
নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধিঃ
নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া যাত্রীবাহী লঞ্চটি শনাক্ত করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডুবুরিরা। গত রোববার সন্ধ্যায় ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান শীতলক্ষ্যা পাড়ে সাংবাদিকদের বলেন, লঞ্চটি পানির ২৫মিটার (প্রায় ৫৫হাত) গভীরে ডুবে আছে। দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। সারাদেশ অবাক বিস্ময়ে তাকিয়ে দেখেছে একটি যাত্রীবাহি লঞ্চকে বাঁচানোর কোন চেষ্টা না করে বরং সেই লঞ্চের উপর দিয়ে মালবাহী কার্গো জাহাজ কিভাবে তলিয়ে দিয়ে মানুষ হত্যা করল। হ্যা, সারাবিশ্ব দেখেছে আর সারা দিনে আলোচনার বিষয় ছিল একটাই। তবে আশার বিষয় হলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বসে থাকেনি। শীতলক্ষ্যায় পেছন থেকে ঠেলে যাত্রীবাহী লঞ্চ ডুবিয়ে দেয়ার ঘটনায় এমভি রূপসী-৯ জাহাজের চালকসহ ৯জনকে আটক করা হয়েছে। মুন্সীগঞ্জের হোসেনবাগ থেকে মার্চ ২০-২০২২ গত রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তাদের আটক করা হয়। দৈনিক নব দেশ বার্তাকে এ তথ্য নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ নৌ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান। তিনি জানান, আটকের পর তাদের রূপসী-৯ জাহাজে নেয়া হয়েছে। সেখানে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এরপর জাহাজটিসহ তাদের নারায়ণগঞ্জে আনা হবে। এর আগে মুন্সীগঞ্জের একটি ডকইয়ার্ড থেকে রূপসী-৯ জাহাজটি আটকের কথা জানিয়েছে পুলিশ। নৌ পুলিশের কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, এমএল আফসার উদ্দিন নামের লঞ্চটি ঠেলে ডুবিয়ে দেয়ার পর জাহাজটি নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে এর চালক ও সুকানিরা। তবে অবস্থা বেগতিক দেখে মুন্সীগঞ্জে মেঘনা নদীর একটি ডকইয়ার্ডে জাহাজটি রেখে তারা সটকে পড়েছিল। নারায়ণগঞ্জ লঞ্চ মালিক সমিতির সভাপতি বদিউজ্জামান বলেন, লঞ্চটি নারায়ণগঞ্জের সেন্ট্রাল খেয়াঘাট থেকে যাত্রী নিয়ে মুন্সীগঞ্জ যাচ্ছিল। সিটি গ্রুপের মালিকানাধীন রূপসী-৯ কার্গো জাহাজ একে ধাক্কা দেয়। এতে লঞ্চটি ডুবে যায়। পরে একে একে উদ্ধার করা হয় পাঁচজনের লাশ। ডুবে যাওয়া লঞ্চ থেকে সাঁতরে বন্দরের মাহমুদনগরে ওঠেন যাত্রী সোলায়মান মিয়া। তিনি জানান, লঞ্চটি সদর উপজেলার সৈয়দপুর কয়লাঘাট এলাকায় পৌঁছালে পেছন থেকে এমভি রূপসী পরপর কয়েকবার ধাক্কা দেয়। এতে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়ায়। তখন অনেকে নদীতে লাফিয়ে পড়েন। এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে আলাদা কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয় ও জেলা প্রশাসন। নৌপরিবহন মন্ত্রণালয় গঠিত তিন সদস্যের তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। একই সময় দেয়া হয়েছে জেলা প্রশাসন গঠিত ছয় সদস্যের তদন্ত কমিটিকে। লাশ দাফনের জন্য ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারকে ২৫ হাজার টাকা করে দেয়ার ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। লঞ্চের সন্ধান পাওয়া গেছে ৫৫ হাত পানির নিচে, নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া যাত্রীবাহী লঞ্চটি শনাক্ত করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডুবুরিরা।

গতকালরোববার সন্ধ্যায় ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান শীতলক্ষ্যা পাড়ে সাংবাদিকদের বলেন, লঞ্চটি পানির ২৫ মিটার (প্রায় ৫৫হাত) গভীরে ডুবে আছে। দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে।
তিনি বলেন, বিআইডব্লিউটিএর একটি উদ্ধারকারী জাহাজ ও একটি বার্জের সহায়তায় লঞ্চটিকে উঠানোর পরিকল্পনা করা হচ্ছে। রাতের মধ্যেই উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলে আসবে।লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর বলেন, ফায়ার সার্ভিসের দুটি দলের পাঁচজন ডুবুরি এখানে কাজ করছেন। তারা পানির নিচ থেকে দুর্ঘটনায় নিহত পাঁচজনের লাশ উদ্ধার করেছেন। আর একজন লঞ্চ যাত্রী সাঁতার কেটে ফিরে আসার পর মারা যান। এদিকে ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক শাহজাহান সিকদার রাতে জানিয়েছেন, উদ্ধারকাজ আপাতত স্থগিত রাখা হয়েছে। তবে একটি টিম দুর্ঘটনাস্থলে সংরক্ষণ করা হয়েছে। তিনি বলেন, ডুবন্ত জাহাজ পানির ওপরে তোলা হলে তার ভেতরে তল্লাশি চালানো হবে। পানির নিচে উদ্ধার অভিযান আজসোমবার পুনরায় শুরু হবে। এদিকে শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ডুবির ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদ্যোগে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনার পর বিকালে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আ ন ম বজলুর রশীদকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। একই ঘটনার তদন্তে প্রকৌশলী ও জরিপকারক ওবায়দুল্লাহ ইবনে বশিরকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নৌপরিবহন অধিদপ্তর। এই কমিটিকে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এদিকে নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শামীম বেপারীকে আহ্বায়ক করে জেলা প্রশাসনের পক্ষ থেকেও ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আজসোমবারের মধ্যে এই কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

নিউজটি শেয়ার করুনঃ