বায়ু দূষণ রোধে নাগরিক ভাবনা শীর্ষক প্যানেল আলোচনা সভা অনুষ্ঠিত

হোসেন মিন্টুঃ

সংশপ্তক ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথ আয়োজনে বায়ু দূষণ রোধে নাগরিক ভাবনা শীর্ষক প্যানেল আলোচনা চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আরবান রুরাল ক্লাস্টার’র ডেপুটি ডাইরেক্টর মনজু মারীয়া পালমা’র স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয়।

সংশপ্তক’র প্রধান নির্বাহী লিটন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব। পূর্বা’র সভাপতি প্রকৌশলী সনাতন চক্রবর্তী বিজয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মার্জিয়া খাতুন স্মিতা’র যৌথ সঞ্চালনায় প্যানেল আলোচক ছিলেন রাশিয়ান ফেডারেশনের অনারারি কনসাল জেনারেল স্থপতি আশিক ইমরান, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক হাছান আহমেদ, বিজিএমইএ’র সহ-সভাপতি রাকীবুল আলম চৌধুরী, চট্টগ্রাম চেম্বারস্ অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ’র পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র ম্যানেজার ইস্টিভেন্ট হালদার রুভেন।

অনুষ্ঠানে মূল প্রবদ্ধ পাঠ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ সরোয়ার ইকবাল। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক কাউন্সিলর আবিদা আজাদ, ব্রাইড বাংলাদেশ ফোরামের প্রধান নির্বাহী উৎপল বড়ুয়া, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের টেকনিক্যাল কো-অর্ডিনেটর জন রোজারিও, সংশপ্তক’র উপ-পরিচালক অগ্রদূত দাশ গুপ্ত, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক বিদ্যুৎ কান্তি নাথ, মিনা আক্তার সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে চেমন আরা তৈয়ব বলেন, বায়ু দূষণ এখন বিশ্বের সবচেয়ে বড় সমস্যা, এর থেকে পরিত্রাণ পেতে হলে সবাইকে সচেতন হতে হবে। এজন্য মাঠ পর্যায়ে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে সচেতনতা কার্যক্রম নিতে হবে। আমরা আমাদের সন্তানদের জন্য ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য সুন্দর পৃথিবী রেখে যেতে চাই। বায়ু দুষণ রোধে আলোচকবৃন্দ সবুজ বেষ্টনী গড়ে তোলা, রাস্তা ঝাড়-দেওয়ার জন্য ভ্যাকুয়াম সুইপিং ট্রাক ব্যবহার, শহরের রাস্তা পরিস্কার রাখতে দিনে দুইবার পানি ছিটানোর ব্যবস্থা করা, দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে আলাদা কমিশন গঠন এবং পর্যাপ্ত অর্থ বরাদ্দ করা, প্রত্যেকটি আবাসন প্রকল্পে ২৫ ভাগ সবুজায়ন নিশ্চিত করা এবং সবার বাড়ির ছাদে সবুজায়ন বাধ্যতামুলক করা সহ কিছু সুপারিশ তুলে ধরেন।

নিউজটি শেয়ার করুনঃ