সীতাকুণ্ডে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশ না নেওয়ায় বারোটি শিক্ষা প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ
আবদুল মামুন,সীতাকুণ্ড উপজেলা প্রতিনিধিঃ
চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশ না নেওয়ায় ১২টি শিক্ষা প্রতিষ্ঠানকে শোকজ করেছে উপজেলা প্রশাসন।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহাদাত হোসেনের স্বাক্ষরিত চিঠি প্রতিষ্ঠান প্রধানগণের কাছে পৌছেঁ দেওয়া হয়েছে। চিঠি হাতে পাওয়ার তিন দিনের মধ্যে উপজেলা নির্বাহী অফিসার বরাবর কারণ দর্শাতে বলা হয়েছে। মেলায় অংশ না নেওয়া প্রতিষ্ঠানগুলো হলো—লতিফা সিদ্দিকী ডিগ্রী কলেজ, বিজয় স্মরণী ডিগ্রী কলেজ, ছোট দারোগারহাট তাহের মঞ্জু কলেজ, নুরিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা, হযরত খাজা কালু শাহ্(রঃ) ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসা, ফৌজদারহাট কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, সবুজ শিক্ষায়তন উচ্চ বিদ্যালয়, সোনাইছড়ি উচ্চ বিদ্যালয়, সাদেক মস্তান উচ্চ বিদ্যালয়, বাংলাদেশ মিলিটারী একাডেমি উচ্চ বিদ্যালয়, রোজ গার্ডেন উচ্চ বিদ্যালয় ও হযরত খাজা কালু শাহ্(রঃ) বালিকা উচ্চ বিদ্যালয়। চিঠি পাওয়ার কথা জানিয়ে কালুশাহ্ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশারফ হোসেন বলেন, শিক্ষক সংকটের কারণে আমরা মেলায় অংশ নিতে পারিনি।এজন্য আমরা দুঃখ প্রকাশ করছি। আগামী বছর থেকে আমরা অবশ্যই মেলায় অংশ নিব। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তফা আলম সরকার জানান, শিক্ষার্থীদের মেধা বিকাশে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় প্রতিবছর বিজ্ঞান মেলার আয়োজন করে থাকে।মেলায় অন্য প্রতিষ্ঠানগুলা অংশগ্রহণ করলেও ১২টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেয়নি। অথচ মেলায় অংশ নিলে বিজ্ঞান মনষ্ক শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ বৃদ্ধি পাবে। নতুন কিছু করার অনুপ্রেরণা পাবে তারা।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহাদাত হোসেন বলেন, সরকারী নির্দেশনা না মানার কারণে প্রতিষ্ঠানগুলার কাছ থেকে জবাবদিহী চাওয়া হয়েছে।সরকার মেলার আয়োজন করে শিক্ষার্থীদের মধ্যে উদ্ভাবনী শক্তি বিকাশের জন্য। মেলায় অংশ নিলে তাদের জ্ঞান বাড়ার পাশাপাশি নতুন নতুন উদ্ভাবনে আগ্রহ সৃষ্টি হবে। মেলায় অংশ না নেওয়া প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাতো পিছিয়ে পড়বে।

নিউজটি শেয়ার করুনঃ